মঙ্গলবার

১৬ এপ্রিল ২০২৪


৩ বৈশাখ ১৪৩১,

০৭ শাওয়াল ১৪৪৫

এইচএসসি পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১৮, ১২ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৯:২২, ১২ সেপ্টেম্বর ২০২২
এইচএসসি পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১২ সেপ্টম্বর): ২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৬ নভেম্বর শুরু হবে।  এ উপলক্ষ্যে আজ সোমবার পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। 

এই পরীক্ষাতে পরীক্ষার্থী ও পরীক্ষার দায়িত্বে থাকা সংশ্লিষ্টদের ১৩টি বিষয় মানতে হবে বলে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে।

নির্দেশনাগুলো হল—

(এক) পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

(দুই) বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (সিকিউ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

(তিন) প্রথমে বহু নির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(চার) পরীক্ষা বিরতিহীনভাবে প্রশ্নপত্রে উল্লিখিত সময় পর্যন্ত চলবে। এমসিকিউ এবং সিকিউ উত্তর অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

(পাঁচ) সকাল ১১টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে সকাল সাড়ে ১০টায় অলিখিত উত্তরপত্র ও বহু নির্বাচনী ওএমআর শিট বিতরণ। সকাল ১১টায় বহু নির্বাচনী উত্তরপত্র বিতরণ। সকাল ১১টা ২০ মিনিটে বহু নির্বাচনী উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। দুপুর ২টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে— দুপুর ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহু নির্বাচনওএমআর শিট বিতরণ। দুপুর ২টায় বহু নির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। দুপুর ২টা ২০ মিনিটে বহু নির্বাচনী উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

(ছয়) প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

(সাত) পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

(আট) প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহ করা উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে দেখা কিংবা অন্যকোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

(নয়) পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহু নির্বাচনী ও ব্যবহারিক অংশে প্রযোজ্য ক্ষেত্রে) পৃথকভাবে পাস করাতে হবে।

(দশ) কোনও পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

(এগারো) পরীক্ষার্থী পরীক্ষায় সাধারণ নন-প্রোগ্রামিং সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

(বারো) প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয় বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

(তেরো) পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়