বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

ডিপ্লোমা কোর্স তিন বছরই হওয়া উচিত: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৪১, ১৩ আগস্ট ২০২২   আপডেট: ১৬:৪৪, ১৩ আগস্ট ২০২২
ডিপ্লোমা কোর্স তিন বছরই হওয়া উচিত: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সংগৃহীত

ঢাকা (১৩ আগস্ট): কারিগরি শিক্ষায় আন্তর্জাতিক মান নিশ্চিত করতে ডিপ্লোমা কোর্স চার বছরের পরিবর্তে তিন বছর হওয়া উচিত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

তিনি বলেন, যারা বেসরকারি পর্যায়ে এ সংক্রান্ত প্রতিষ্ঠান চালান, তাদের জন্য চার বছর হলে সুবিধা। কিন্তু যে পড়া তিন বছরে পড়ানো সম্ভব, সেটিকে আরও এক বছর টেনে চার বছর করা উচিত নয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সরকার কারিগরি শিক্ষায় সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। কারিগরি শিক্ষায় যে ব্যাপক পরিবর্তন এসেছে, এটাই তার প্রমাণ। সারা বিশ্বে কারিগরি শিক্ষায় যে মান অর্জনের চেষ্টা করা হয়, আমরা আমাদের দেশে তেমন মান নিয়ে আসার চেষ্টা করছি।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, পাশাপাশি এই খাতকে আরও সুবিন্যস্ত করা দরকার। নানা দিক বিবেচনা করে আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া উচিত, চার বছর হওয়া উচিত না।

শিক্ষা মন্ত্রী বলেন, যারা প্রতিষ্ঠান চালায়, বিশেষ করে বেসরকারি পর্যায়ে যারা প্রতিষ্ঠান চালায়, তাদের জন্য হয়তো চার বছর হলে সুবিধা। যে পড়া তিন বছরে পড়া সম্ভব সেটিকে চার বছর পর্যন্ত টেনে নিয়ে বাবা-মায়ের আরও বেশি খরচ করানো, কারিগারি শিক্ষায় যারা আসছে তাদের বাবা-মা অনেক কষ্ট করে শিক্ষার্থীদের পড়াচ্ছে। 

তিনি বলেন, তাদের একটি বছর পড়ানো এবং সেই খরচটা বাবা-মায়ের ওপর যায়। এক বছর পরে তারা কর্মক্ষেত্রে আসার সুযোগ পাচ্ছে। এটিরও কিন্তু একটা বড় অপরচুনিটি কস্ট আছে। সেটাও আমাদের ভাবতে হবে। ডিপ্লোমা চার বছর করতেই হবে তার কোনো মানে নেই।

এ বিষয়ে তিনি ফের বলেন, আমি মনে করি, ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া উচিত। তাতে শুধু ব্যয় সাশ্রয় না, সব দিকে ভালো এবং আমাদের পড়াশোনায় মান নিয়ে আসা যাবে। পৃথিবীর অনেক দেশে, উন্নত দেশে যেখানে শিক্ষা ব্যবস্থা উন্নত সেখানে অনার্স কোর্স আছে তিন বছরের।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। অনুষ্ঠানে ক্ষুদে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়