বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

শিক্ষা বিভাগের প্রত্যেকটি অফিসে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:১৫, ২৬ মে ২০২২   আপডেট: ১৭:২৭, ২৬ মে ২০২২
শিক্ষা বিভাগের প্রত্যেকটি অফিসে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশ

শিক্ষা মন্ত্রণালয়

ঢাকা (২৬ মে): সেবা গ্রহীতাদের হয়রানি বন্ধ এবং দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং তার অধীন সকল দপ্তর ও সংস্থায় অভিযোগ বক্সগুলো সচল করার নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ থেকে আজ বৃহস্পতিবার গণমাধ্যমগুলোতে পাঠানো এক সংবাদ-বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রতিটি অফিসে ওই অভিযোগ বক্সের চাবি থাকবে অফিস প্রধানের কাছে। তিনিই খুলবেন। মাসে একবার খুলা হবে এই অভিযোগ বক্স। এবং খোলার পরে কোনো কিছু না পড়েই প্রত্যেক অভিযোগ আগে রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে এবং প্রত্যেক মাসে অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা বিভাগের মাসিক সমন্বয় সভায় আলোচন হবে বলে সচিব মো. আবু বকর ছিদ্দীক নির্দেশনা দেন। 

দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক প্রদত্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দুর্নীতির প্রতিবেদন এবং তা প্রতিরোধে করণীয় সংক্রান্ত সুপারিশমালার কার্য নির্ধারণে লক্ষ্যে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় তিনি এই নির্দেশ দেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং অধীনস্ত বিভন্ন দপ্তর সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সকলের উদ্দেশ্যে বলেন, শিক্ষা সব কিছুর উপরে। আমরা শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা যদি আলোকিত না হই তাহলে অন্যরা কীভাবে আলোকিত হবে। আমাদের উদাহরণ স্থাপন করতে হবে। আমাদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করতে হবে। 

তিনি বলেন, বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক এবং প্রশাসনিক অনিয়মও দুর্নীতির তথ্য উদ্ঘাটনের দায়িত্ব পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের। মূলত এই প্রতিষ্ঠানের বিরুদ্ধেই দুর্নীতির পঙ্কিলে নিমজ্জিত হওয়ার অভিযোগ করেছে দুদক। 

এ সময় তিনি গত দশ বছরে দুর্নীতি অনুসন্ধানে এই প্রতিষ্ঠান কার্যকর কী পদক্ষেপ নিয়েছে তার প্রতিবেদন দিতে নির্দেশ প্রদান করেন। এ ছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কোনো কর্মকর্তা বেনামে ঠিকাদারীর সাথে জড়িত কি না তার তথ্য জানতে চেয়েছেন তিনি এবং পাঠ্যপুস্তক মুদ্রনের টেন্ডার প্রক্রিয়া, পাঠ্য বইয়ের পাণ্ডুলিপি কতিপয় প্রকাশকের নিকট অননুমোদিতভাবে সরবরাহসহ অবৈধ কোচিং বাণিজ্য বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রদান করেন।

Nagad
Walton

সর্বশেষ