মঙ্গলবার

১৬ এপ্রিল ২০২৪


৩ বৈশাখ ১৪৩১,

০৭ শাওয়াল ১৪৪৫

‘শতভাগ স্বচ্ছতার সঙ্গে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:২০, ১ এপ্রিল ২০২২  
‘শতভাগ স্বচ্ছতার সঙ্গে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে’

ছবি:ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন পরীক্ষা কেন্দ্রে পরিদর্শন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক

ঢাকা (০১ এপ্রিল): স্বাস্থ্য মন্ত্রণালয় শতভাগ স্বচ্ছতার সঙ্গে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা চলা কালে পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি দেখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন পরিদর্শন করে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি ভালো। পরীক্ষার প্রশ্নপত্র মানসম্পন্ন হয়েছে বলে শিক্ষার্থীরা জানিয়েছে। পরীক্ষা নিয়ে কোন কোন মহল প্রপাগান্ডা ছড়াতে তৎপর থাকতে পারে। এ ব্যাপারে শিক্ষার্থী সহ অভিভাবকদের সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, প্রশ্ন ফাঁস নিয়েও নানা মহল গুজব ছড়াতে চেষ্টা করে। এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় যথেষ্ট সচেতন রয়েছে। পরীক্ষার প্রশ্নপত্র শুরু থেকে কেন্দ্রে পরীক্ষা শেষ হওয়া ও রেজাল্ট দেয়া পর্যন্ত সব ধরনের সতর্কতা আমরা নিয়েছি। প্রশ্নপত্র বহনকারী গাড়িটিও আমরা ডিজিটাল মনিটরিং এর আওতায় রেখেছি।  

সামাজিক মাধ্যমে কিছু লোক ভুয়া প্রশ্নপত্র তৈরি করে প্রশ্নফাস সংক্রান্ত ভুয়া তথ্য ছড়িয়ে দিতে চেষ্টা করেছিল। তার আগেই আমরা সেরকম দুজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তত্ত্বাবধানে তারা এখন রয়েছে। সম্মানিত অভিভাবকদের শুধু এটুকু বলতে চাই, তারা যেন বাইরের কোন উস্কানিতে কান না দেন। স্বাস্থ্য মন্ত্রণালয় অত্যন্ত নিয়মতান্ত্রিক ও কঠোরতার মাধ্যমে এই পরীক্ষায় শতভাগ স্বচ্ছতার সঙ্গে ফলাফল প্রকাশ করবে।

পরিদর্শনকালে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে ১৯ টি কেন্দ্রের মোট ৫৭ টি ভেন্যুতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রগুলির মধ্যে ১৮ টি মেডিকেল কলেজ ও ১ টি ছিল ডেন্টাল কলেজ।

দেশব্যাপী মোট ৪ হাজার ৩৫০ টি আসনের বিপরীতে এবারের এমবিবিএস মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন প্রার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ঢাকায় অংশ নিয়েছে ৬১ হাজার ৬৭৮ জন প্রার্থী। সরকারি মেডিকেল কলেজের একটি আসনের বিপরীতে ৩৩.০৮ জন করে প্রার্থী অংশ নিয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়