শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পুনর্বিবেচনা করা হচ্ছে’

মুন্সীগঞ্জ প্রতিনিধি || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৩৭, ২৫ মার্চ ২০২২   আপডেট: ১৮:৩৯, ২৫ মার্চ ২০২২
‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পুনর্বিবেচনা করা হচ্ছে’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি, সংগৃহীত

মুন্সীগঞ্জ (২৫ মার্চ):  শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি জানিয়েছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরো কারিকুলাম পুনর্বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে তিনি বলেন, দেশের তিন-চতুর্থাংশ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ে। অনার্স বা মাস্টার্স ডিগ্রি নিয়ে বের হওয়া শিক্ষার্থীরা যেন চাহিদা অনুযায়ী কাজের যোগ্যতা অর্জন করতে পারে, সে জন্য কারিকুলামে পরিবর্তন আনা হতে পারে।

আজ শুত্রুবার দুপুরে মুন্সীগঞ্জের গজারিয়ার ভাটেরচর দে এ মান্নান পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, আমরা চাইছি জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিএ, বিএসসি ও বিকম যারা পড়বে, তারা সে কোর্সগুলোর মধ্যে আইসিটি পড়বে, ভাষা পড়বে এবং উদ্যোক্তা হওয়ার জন্য আরও যেসব বিষয় পড়া দরকার সেগুলো পড়বে। যেসব বিষয়ে পড়লে দেশে-বিদেশে তাদের কর্মসংস্থান হবে, সেসব বিষয় যেন পড়তে পারে। আমরা চাই সব বিশ্ববিদ্যালয় তাদের কারিকুলাম নিয়ে নতুন করে ভাবুক এবং ইন্ডাস্ট্রিয়াল অ্যাকাডেমিয়া লিংকেজ তৈরি করুক।

তিনি বলেন, যে অনার্স বা মাস্টার্স পাস করে বের হবে, সে যেন কাজের জগতের চাহিদা অনুযায়ী যোগ্যতা অর্জন করে। তার যেন চাকরি পেতে সমস্যা না হয়। সে যদি উদ্যোক্তা হতে চাইলে তা হতে পারে। সেসব দক্ষতা নিয়ে যেন তারা পাস করতে পারে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়