বুধবার

০৮ ডিসেম্বর ২০২১


২৪ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

Rangdhonu Group

বেসরকারি খাতে আমদানির চাল ৩০ অক্টোবরের মধ্যে আনতে হবে

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:১৭, ১৭ অক্টোবর ২০২১   আপডেট: ০২:১৮, ১৭ অক্টোবর ২০২১
বেসরকারি খাতে আমদানির চাল ৩০ অক্টোবরের মধ্যে আনতে হবে

ফাইল ফটো

KSRM

ঢাকা (১৬ অক্টোবর): চলতি মাসের ৩০ তারিখের মধ্যে আমদানির জন্য বরাদ্দ প্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে চাল আনার সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। 

গতকাল শুক্রবার খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যেসব আমদানিকারক এলসি খুলেছেন কিন্তু এখনও চাল বাজারজাত করতে পারেননি তাদের এলসিকৃত চাল বাজারজাত করার লক্ষ্যে আগামী ৩০ তারিখ পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হলো। এই সময় আর বাড়ানো হবে না বলেও চিঠিতে উল্লেখ কওে দেওয়া হয়েছে। 

চালের বাজারের দামবৃদ্ধির লাগাম টানতে শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এই কারণে চাল আমদানিতে শুল্ক কর কমানোর অনুরোধ জানিয়ে গত ৬ জুলাই এনবিআরকে চিঠি দেয় খাদ্য মন্ত্রণালয়। এরপর গত ১২ আগস্ট চাল আমদানির শুল্ক কমিয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করে এনবিআর। এই সুবিধা ৩০ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে।

চাল আমদানির জন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো ২৫ আগস্ট পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ে আবেদনের সময় বেঁধে দেওয়া হয়। তবে পরে সে সময় বাড়ানো হয়। এরই মাঝে ১৭ আগস্ট থেকেই চাল আমদানির জন্য অনুমতি দিতে শুরু করে খাদ্য মন্ত্রণালয়।

গত ১৭ থেকে ৩০ আগস্ট পর্যন্ত মোট ৪১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৬ লাখ ৯৩ হাজার টন সেদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি দেয় খাদ্য মন্ত্রণালয়। এর মাঝে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ২ লাখ টনের মতো চাল আনেন আমদানিকারকরা।
 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়