রোববার

১৭ অক্টোবর ২০২১


২ কার্তিক ১৪২৮,

০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ই-কমার্সের জন্য কারিগরি পরামর্শক কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৩৮, ২৭ সেপ্টেম্বর ২০২১  
ই-কমার্সের জন্য কারিগরি পরামর্শক কমিটি গঠন

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ সেপ্টেম্বর): দেশের ই-কমার্স খাত সম্পর্কে পরামর্শ দিতে সরকার ১৬ সদস্যের কারিগরি পরামর্মক কমিটি গঠন করেছে সরকার। বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যবসা নিয়ে বিতর্কের পরিপ্রেক্ষিতে সোমবার এ কমিটি গঠন করা হয় বলে বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ন্যাশনাল ডিজিটাল ই-কমার্স পলিসি-২০০০ এর আলোকেই এ কমিটি গঠন করা হয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের অফিস আদেশে বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে সেন্ট্রাল ডিজিটাল কমার্স সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান টেকনিক্যাল কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। এ কমিটির অন্য ১৫ জন সদস্য হলেন: আইসিটি বিভাগের প্রতিনিধি, অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার ও সমবায় বিভাগ, বাংলাদেশ পুলিশ, সাইবার ক্রাইম গোয়েন্দা শাখা, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বাংলাদেশ ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার রক্ষা অধিদপ্তর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, এটুআই, ব্যাসিস, ই-কমার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান / সাধারণ সম্পাদক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল বাণিজ্য সেলের উপ-সচিব।

ই-কমার্স নিয়ে অসন্তোষ দূর, লেনদেনের সময় বা প্রযুক্তিগত ত্রুটির কারণে সৃষ্ট যে কোন সমস্যা এবং ডিজিটাল ই-কমার্স প্ল্যাটফর্মের ক্লায়েন্ট এবং ব্যবসায়ীদের সমস্যা সমাধানের দায়িত্ব এ কমিটিকে দেওয়া হয়েছে।

দেশের ই-কমার্স সাব-সেক্টরের সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ টেকনিক্যাল কমিটি সময় সময় পরামর্শ দেবে।

উপ-সচিব মুহাম্মদ সৈয়দ আলী কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের অফিস আদেশে স্বাক্ষর করেছেন।

সেন্ট্রাল ডিজিটাল কমার্স সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, দেশের ই-কমার্স ব্যবসায় ডিজিটাল কোম্পানি ইভ্যালি এবং ই-অরেঞ্জের পতনের পর টেকেনিক্যাল কমিটি গঠন একান্ত জরুরি হয়ে পড়েছিল।

বিজনেস ইনসাইডার বাংলাদেশকে তিনি সোমবার বলেন, দেশের ই-কমার্সের কল্যাণে কোন নতুন আইন প্রণয়নের প্রয়োজন মনে করলে টেকনিক্যাল কমিটি বাণিজ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পরামর্শ দেবে।   

 

Finsmart Stay Ahead of Times
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়