বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

এনার্জিপ্যাকের নদী পরিষ্কার কর্মসূচি

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:১৬, ২৭ সেপ্টেম্বর ২০২১  
এনার্জিপ্যাকের নদী পরিষ্কার কর্মসূচি

ছবি: এনার্জিপ্যাক

ঢাকা (২৭ সেপ্টেম্বর): ‘বিশ্ব নদী দিবস’ উপলক্ষে খুলনার দাকোপ অঞ্চলে জি-গ্যাস মাদার প্ল্যান্ট এলাকার আশেপাশের নদীতে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি চালিয়েছে এনার্জিপ্যাক। নদীকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে ‘নদী আমার মা’ শীর্ষক বিশেষ সিএসআর কার্যক্রমের অংশ হিসেবে রবিবার এনার্জিপ্যাক এ কর্মসূচি পালন করে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনার্জিপ্যাক এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, নদীমাতৃক দেশ হওয়া সত্ত্বেও আমাদের দেশের প্রায় ৪৩৫টি নদী বর্তমানে মৃতপ্রায়। এর মধ্যে প্রায় ৫০ থেকে ৮০টি নদীর অবস্থা রীতিমতো বিপন্ন। এই নদীগুলো অসংখ্য মানুষের জীবিকা উপার্জনের গুরুত্বপূর্ণ মাধ্যম। সুতরাং, নদীগুলো ধ্বংস হয়ে যাওয়া মানে অগণিত মানুষের জীবিকা হুমকির মুখে পড়া। বিষয়টি অনুধাবন করতে পেরে নদী পরিষ্কার কর্মসূচিটি হাতে তুলে নেয় এনার্জিপ্যাক।

এনার্জিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশীদ বলেন, ‘আমরা যদি আমাদের নদীগুলো রক্ষা করতে না পারি, তাহলে ভবিষ্যতে আমাদেরকে মারাত্মক পরিণতির সম্মুখীন হতে হবে। আমাদের অনেক নদী ইতোমধ্যেই শুকিয়ে গিয়েছে। সামাজিকভাবে দায়িত্বশীল ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে এমন পরিস্থিতিতে এনার্জিপ্যাক বেশ কিছু উদ্যোগ নিয়েছে, যাতে আমরা আমাদের নদীগুলোর হারিয়ে যাওয়া প্রাণশক্তিকে ফিরিয়ে আনতে পারি এবং এর সাথে সম্পৃক্ত বাস্তুতন্ত্রকে সংরক্ষণ করতে পারি।’

উল্লেখ্য, এনার্জিপ্যাক খুলনার দাকোপে অবস্থিত তাদের জি-গ্যাস প্লান্টের আশেপাশের এলাকায় নদী সংরক্ষণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার জন্য প্রায় ৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। এই উদ্যোগ থেকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, যার সাথে জড়িত রয়েছেন আড়াইশ’রও বেশি মানুষ। সংশ্লিষ্ট নদী এলাকা থেকে ২০১৭ সাল থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় ১ মেট্রিক টন আবর্জনা উত্তোলন করা হয়েছে। ইতোমধ্যে মানুষকে নদীর তাৎপর্য প্রসঙ্গে সচেতন করতে নিয়মিতভাবে বিভিন্ন সচেতনতামূলক প্রচারণাও চালিয়ে আসছে এনার্জিপ্যাক।

 

Nagad
Walton

সর্বশেষ