শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৪:১৪, ১৭ সেপ্টেম্বর ২০২১  
আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল

ছবি: এফবিসিসিআই’র লোগো

ঢাকা (১৬ সেপ্টেম্বর): কলকাতা বন্দরের উপর নির্ভরতা কমাতে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল। এদিকে বাংলাদেশ থেকে নেপালকে আলু আমদানির আহ্বান জানিয়েছে এফবিসিসিআই।

বৃহষ্পতিবার মতিঝিলে এফবিসিসিআই ভবনে সংস্থার সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্র সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ আগ্রহের কথা জানান।

নেপালের রাষ্ট্রদূত বলেন, সাংস্কৃতিক মিল এবং অসাধারণ কূটনৈতিক সম্পর্ক থাকার পরেও, দ্বিপাক্ষিক বাণিজ্যে তার প্রতিফলন না থাকাটা দুঃখজনক।

তিনি বলেন, জলবিদ্যুৎ ও পণ্য বাণিজ্যে দুদেশের বিপুল সম্ভাবনা রয়েছে। জলবিদ্যুৎ খাতে ব্রাজিলের পর, নেপাল বিশ্বের ২য় শীর্ষ সম্ভাবনাময় দেশ জানিয়ে, এখাতে তিনি বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান জানান। জটিল শর্তের কারণে, নেপাল-বাংলাদেশের পণ্যবাণিজ্য ব্যহত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি বলেন, বাংলাদেশে চাহিদার চেয়ে বেশি আলু উৎপাদন হয়। তূলনামূলক কম দামে বাংলাদেশ থেকে আলু আমদানি করতে পারে নেপাল।

বিপুল পরিমান নেপালি শিক্ষার্থী বাংলাদেশে চিকিৎসাবিজ্ঞান পড়ছে উল্লেখ করে, নেপালে মেডিকেল কলেজ স্থাপনের সম্ভাবনা সম্পর্কে জানতে চান এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি।

রাষ্ট্রদূত বলেন, কাঠমান্ডু ছাড়া অন্য শহরে এ সুযোগ রয়েছে।

বাংলাদেশিদের নেপাল ভ্রমণে মাল্টিপল ভিসার নানান জটিলতার কথা উল্লেখ করেন ডা. বানশিধর মিশ্র। বিবিআইএন মটর ভেহিকেল চুক্তি হলে, এসব জটিলতা কমবে বলে আশা প্রকাশ করেন তিনি। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কলকাতা বন্দর ব্যবহারে নানা জটিলতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল।

গঙ্গার পানিচুক্তি আলোচনায় নেপালকে রাখার আহ্বান জানিয়ে ডা. বানশিধর মিশ্র বলেন, শুষ্ক মৌসুমে এই নদীর দুই-তৃতীয়াংশ পানি নেপাল থেকে আসে।

অনুষ্ঠানে দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাবনা ও দুর্বলতা যাচাইয়ে গবেষণার তাগিদ দেন এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আমিন হেলালী এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

 

Nagad
Walton

সর্বশেষ