শুক্রবার

০৩ মে ২০২৪


২০ বৈশাখ ১৪৩১,

২৪ শাওয়াল ১৪৪৫

প্রণোদনা সুযোগ আগে যারা পায়নি, তাদের অগ্রাধিকারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০১:৪৪, ২৯ জুলাই ২০২১  
প্রণোদনা সুযোগ আগে যারা পায়নি, তাদের অগ্রাধিকারের নির্দেশ

ফাইল ফটো

ঢাকা (২৮ জুলাই): শিল্প ও সেবা খাতে গেল বছর কম সুদের প্রণোদনার ঋণ যেসকল প্রতিষ্ঠান পায়নি, এবার তাদের দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দিয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, শিল্প ও সেবা খাতের যেসকল প্রতিষ্ঠান (সিএসএমই বা ক্ষুদ্র ও কুটির শিল্প ব্যতীত) করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে, শুধু সেসকল প্রতিষ্ঠান এ প্যাকেজের আওতায় সুবিধা পাবে। এই প্যাকেজের আওতায় সীমাতিরিক্ত চাহিদার বিপরীতে ঋণদানের ক্ষেত্রে অপেক্ষাকৃত বেশি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দিতে হবে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত অধিকসংখ্যক প্রতিষ্ঠান যাতে এ প্যাকেজের আওতায় ঋণসুবিধা ভোগ করতে পারে, সেজন্য এই বিষয়টিকে গুরুত্ব দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। 

ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের জন্য চলতি অর্থবছরে বরাদ্দ রাখা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। এতে সরকার সাড়ে ৪ শতাংশ সুদ ভর্তুকি দেবে ও সাড়ে ৪ শতাংশ গ্রাহককে বহন করতে হবে। করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি স্বাভাবিক রাখতে গত বছরের এপ্রিলে কম সুদে প্রণোদনা ঋণ বিতরণ শুরু করা হয়। প্রথম দফার ঋণ বিতরণ ইতিমধ্যে শেষ হয়েছে। এর আওতায় ব্যাংকগুলো ছোট ও বড় উদ্যোক্তাদের স্বল্প সুদে চলতি মূলধন হিসেবে প্রায় ৫০ হাজার কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। 
 

Nagad
Walton

সর্বশেষ