শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

কর বর্হিভুত দুই লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের পরিকল্পনা

আসিফ শওকত কল্লোল || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:১৮, ২১ জুন ২০২১   আপডেট: ২১:৪২, ২১ জুন ২০২১
কর বর্হিভুত দুই লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের পরিকল্পনা

কর বহির্ভুত দুই লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের পরিকল্পনা। ছবি: সংগৃহীত

ঢাকা (২১ জুন):কর বহির্ভুত দুই লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছে সরকার।  এ জন্য নন ট্যাক্স রেভিনিউ (এনটিআর) ও নন এনবিআর ট্যাক্স রেভিনিউ আইটেম সমূহের রেটিং সংক্রান্ত ডাটাবেজ সফটওয়্যার তৈরির উদ্যোগ নিয়েছে অর্থ বিভাগ। চলমান করোনা পরিস্থিতিতে ক্রমবর্ধমান অর্থের যোগান দিতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা বলছেন, কর্তৃপক্ষ বিভিন্ন ফি পর্যালোচনা শেষে সেটি পুনঃর্নির্ধারণের বিষয়টি বিবেচনা করায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং বিভাগের অধীনে বিভিন্ন আইটেমের ফি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

অর্থ বিভাগের সংশ্লিষ্ট শাখা গতকাল রবিবার বিভিন্ন আইটেমের রেট ও ফি পুনরায় নির্ধারণের জন্য বিভিন্ন মন্ত্রনালয় ও বিভাগের কাছ থেকে প্রস্তাব চেয়ে একটি চিঠি পাঠিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামি অর্থবছরই করবর্হিভুত রাজস্ব আদায়ের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা থেকে বেড়ে ২ লাখ কোটি টাকায় উন্নীত হতে পারে।

এক কর্মকর্তা বলেন, ‘মূলত মহামারির মধ্যে রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে সম্ভাব্য খাত এবং নতুন ক্ষেত্র খতিয়ে দেখতেই বর্তমানে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

সরকারের পক্ষ থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, অর্থ বিভাগ বিভিন্ন মন্ত্রনালয়, বিভাগের অধীনে ‘স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যানসিয়াল ম্যানজেমন্টে টুন অ্যানাবল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস)এর বিভিন্্ন আইটেমের রেট এবং ফির একটি ডাটাবেস সফটওয়্যার তৈরীর সিদ্ধান্ত হয়েছে। এতে আরো বলা হয়েছে সফটওয়্যারটি ওয়েবে রাখার উপযোগি করে প্রস্তুত করা হবে।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে অর্জিত মোট রাজস্ব আয়ের ১৮ থেকে ২০ শতাংশ আসে আয়করহীন রাজস্ব এবং এনবিআর-বহির্ভূত কর অঞ্চল থেকে।

একজন কর্মকর্তা আরও বলেন, আয় বাড়ানোর জন্য সরকার ফি আরোপের জন্য নতুন খাত অনুসন্ধান করবে।

অর্থ বিভাগের আরেক কর্মকর্তা বিজনেস ইনসাইডার বাংলাদেশ’কে বলেন, ‘করবর্হিভুত রাজস্ব এবং এনবিআর-বহির্ভূত করের মাধ্যমে রাজস্ব আয় করা কঠিন নয়। সরকারের করবর্হিভুত রাজস্ব বাড়ানোর লক্ষ্য অর্জনের জন্য আমরা খুব সহজে আরও আইটেম নির্ধারণ করতে পারি।’

তিনি বলেন, রেলওয়ে বিভাগ, ডাক বিভাগ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন, অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর, আইন ও বিচার বিভাগ এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের বর্তমান অবস্থা পর্যালোচনা করেই এ রাজস্ব অর্জন করা সম্ভব।

এছাড়াও খাদ্য মন্ত্রণালয়ের রেশন আইটেমগুলির দাম সময়োপযোগী হওয়া উচিত। এর মাধ্যমে সরকার রাজস্ব আয় বাড়াতে পারে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ‘পরিবহন খাতের বর্তমান নানা বাধা দূর করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হলে এ খাত থেকে উল্লেখযোগ্য পরিমাণ রাজস্ব আদায় করা সম্ভব হবে।’

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়