মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

পাম তেল উৎপাদনকারী দেশের সংগঠন ‘সিপপস’ এর উদ্যোগে রচনা প্রতিযোগিতা

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:০৫, ১১ জুন ২০২১   আপডেট: ২১:০৬, ১১ জুন ২০২১
পাম তেল উৎপাদনকারী দেশের সংগঠন ‘সিপপস’ এর উদ্যোগে রচনা প্রতিযোগিতা

ছবি: রচনা প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান

ঢাকা (১১ জুন): রচনা প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে বিশ্বব্যাপী পাম তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন কাউন্সিল অফ পাম অয়েল প্রডিউসিং কান্ট্রিজ (CPOPC)।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫০০-৭৫০ শব্দের মধ্যে ইংরেজি, ফরাসী, স্প্যানিশসহ কয়েকটি ভাষায় রচনা লিখতে হবে এবং তা আগামী ৩১শে জুলাই, ২০২১ এর মধ্যে [email protected] এ পাঠাতে হবে। রচনার জন্য ৩টি বিষয়বস্তু নির্ধারন করা হয়েছে। বিস্তারিত জানতে https://www.cpopc.org/events/ ভিজিট করা যেতে পারে।

এতে বিজয়ীদের জন্য ১,০০০ মার্কিন ডলার পর্যন্ত পুরস্কার নির্ধারণ করা হয়েছে এবং মোট পুরস্কারের পরিমাণ ৭,৯৫০ মার্কিন ডলার।

এতে আরো বলা হয়, এ রচনার মূল বিষয়বস্তু হচ্ছে ‘স্মল হোল্ডার্স এন্ড অয়েল পাম প্ল্যান্টেশন’ এবং এর উদ্দেশ্য হলো অয়েল পাম (পাম গাছ) বাগান বা এর আশেপাশে বসবাসকারী পরিবারসমূহ ও জনসাধারণকে সম্পৃক্ত করা।

এতে পাম তেল শিল্পে স্মল হোল্ডারদের (ক্ষুদ্র অয়েল পাম চাষী) তাৎপর্যপূর্ন ভূমিকা, তাদের জীবনযাত্রা ও চ্যালেঞ্জসমূহ রচনায় প্রতিফলিত হতে হবে। উল্লেখ্য, বিশ্বের মোট পাম তেল উৎপাদনের ৪০% এর অধিক করে থাকে স্মল হোল্ডার বা ক্ষুদ্র চাষীরা।

সিপপস মনে করে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম একটি লক্ষ্য - টেকসই ব্যবহার ও উৎপাদন অর্জনে পাম তেল শিল্পে স্মল হোল্ডারদের ভূমিকাকে স্বীকৃতি দেওয়ার এখনই সময়। এই প্রতিযোগিতার মাধ্যমে সিপপস পাম তেল উৎপাদনকারী দেশগুলোর স্মল হোল্ডারদের জন্য একটি বৈশ্বিক অয়েল পাম এলায়েন্স গঠনের গুরুত্বকে তুলে ধরার উদ্যোগ গ্রহণ করেছে। এই এলায়েন্সের মাধ্যমে তথ্য আদান-প্রদান ও পারষ্পরিক সহযোগিতার সুযোগ সৃষ্টি হবে বলে আশা করছে সিপপস।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়