শুক্রবার

১৯ জুলাই ২০২৪


৪ শ্রাবণ ১৪৩১,

১২ মুহররম ১৪৪৬

ডিমের দাম না কমলে আরও বেশি আমদানি: বাণিজ্য সচিব

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:০৯, ১৮ সেপ্টেম্বর ২০২৩  
ডিমের দাম না কমলে আরও বেশি আমদানি: বাণিজ্য সচিব

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রথমবারের মতো ডিম আমদানির অনুমোদন দেয়ার পর সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নির্ধারিত দামে বিক্রি না হলে আমদানি আরও বাড়ানো হবে।

ডিমের বাজারে অস্থিরতা সৃষ্টির পর সরকার প্রতি পিস ১২ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু ব্যবসায়ীরা সরকারের এই সিদ্ধান্ত মানেনি। এরই মধ্যে চার কোম্পানিকে চার কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এরপর আজ সোমবার বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের বলেন, ‘খুচরা পর্যায়ে ১২ টাকায় ডিম বিক্রি হচ্ছে না। তাই চার কোম্পানিকে ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে।’

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান বাণিজ্য সচিব।

তিনি বলেন, প্রতিদিন দেশে চার কোটি ডিম প্রয়োজন। আমরা এক দিনের চাহিদা আমদানি করছি। বাজার পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত।

‘যদি সরকারের বেঁধে দেয়া ১২ টাকার মধ্যে দাম রাখা না হয়, তাহলে আমদানির পরিমাণ আরও বাড়বে,’ বলেন তপন কান্তি ঘোষ।

তিনি জানান, ডিমের পাশাপাশি অন্যান্য নিত্যপণ্যের বেঁধে দেওয়া দাম বাস্তবায়নে কাজ করা হচ্ছে। এই দাম মেনে চলাটা ব্যবসায়ীদেরও দায়িত্ব।

পাইকারি পর্যায়ে নজরদারি বাড়াতে হবে মন্তব্য করেন বাণিজ্য সচিব বলেন, স্থানীয়ভাবে জেলা প্রশাসকদের সঙ্গে কথা হয়েছে। তারা ব্যবসায়ীদের বোঝাবেন।

সবার দায়িত্বশীল আচরণ করা দরকার- এ মন্তব্য করে তপন কান্তি ঘোষ বলেন, কাউকে শাস্তি দেয়া আমাদের লক্ষ্য নয়।

দেশের প্রথমবারের মতো ডিম আমদানির যে চার কোম্পানিকে অনুমোদন দেয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে- মেসার্স মীম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোর্টার্স এনবড সাপ্লাইয়ার্স, টকইগার ট্রেডিং ও অর্নব ট্রেডিং লিমিটেড।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়