রোববার

১৬ জুন ২০২৪


২ আষাঢ় ১৪৩১,

০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

কারওয়ানবাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:৪৭, ২৪ মার্চ ২০২৩  
কারওয়ানবাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: ক্রয়মূল্যের চেয়ে অতিরিক্ত মুনাফা করায় রাজধানীর কারওয়ান বাজারের বেশ কয়েকজন ব্যবসায়ীকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। 

রোজার প্রথম দিন আজ শুক্রবার (২৪ মার্চ) সকালে রাজধানীর কারওয়ান বাজারে অভিযানে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা। সকাল সাড়ে ১০টায় এ বাজারের কিচেন মার্কেটে অভিযান শুরু করেন সংস্থার সদস্যরা। এ সময় লেবু অতিরিক্ত দামে বিক্রি করায় বেশ কয়েকজন ব্যবয়াসীকে জরিমানা করেন এবং কয়েকজনকে সতর্ক করে দেন। 

অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। উপস্থিত আছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক ও ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান আব্দুল জব্বার মণ্ডলসহ বিভিন্ন কর্মকর্তারা। 

অভিযানের শুরুতে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, রমজানে কিছু বিশেষ সবজির দাম বেড়ে যায়। সে বিষয়ে আমরা আজকে তদারকি করবো। এছাড়া মুদি সামগ্রী ও মুরগির নির্ধারিত দামে বিক্রি হচ্ছে কিনা সেটি তদারকি করবো।

তিনি আরও বলেন, রমজানে সবজির দাম নিয়ে বিক্রেতারা যাতে ভোক্তাদের ঠকাতে না পারে এজন্য দিনভর জাতীয় ভোক্তা অধিদপ্তরের বিভিন্ন টিম অভিযান পরিচালনা করবে।

ঢাকায় ৭টিসহ সারাদেশে ৫৬টি টিম বাজার তদারকি করছে। পুরো রমজানেই বাজারে কঠোর মনিটরিং করা হবে বলে জানায় ভোক্তার স্বার্থ নিয়ে কাজ করা সংস্থাটি।

উল্লেখ্য, চলতি বছর রোজা শুরুর আগেই রাজধানীর বাজারে মুরগির দাম বেড়ে যায়। এ ছাড়া ডিম-চিনির দামও বেড়েছে। বাজারে গরুর মাংস বাড়তি দামে বিক্রি হচ্ছে। কেজি ৭২০ থেকে ৭৫০ টাকা, আর খাসির মাংসের কেজি  ১০৫০-১১০০ টাকা। খোলা চিনির কেজি ১১৫ থেকে ১২০ টাকা, খোলা আটা ৬০ টাকা। তবে প্যাকেট আটা প্রতি কেজি ৬৫ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৭০ টাকা। আর ২ কেজির প্যাকেট আটা বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। এসব বাজারে দেশি মসুরের ডালের কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকা, ইন্ডিয়ান মসুরের ডাল ১২০-১২৫ টাকা। সয়াবিন তেল প্রতি লিটার বিক্রি হচ্ছে ১৮৭ টাকা, লবণের কেজি ৩৮-৪০ টাকা। ফার্মের মুরগির ডিমের ডজন ১৩০ টাকা, হাঁসের ডিমের ডজন ১৮০-১৯০ টাকা, আর দেশি মুরগির ডিমের ডজন ১৯০-২০০ টাকা। রোজার পণ্যের দামও অনেক।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়