শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

রোজায় চেক নিষ্পত্তির নতুন সময় জানালো কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৫৯, ২০ মার্চ ২০২৩  
রোজায় চেক নিষ্পত্তির নতুন সময় জানালো কেন্দ্রীয় ব্যাংক

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক: আসন্ন রোজায় ব্যাংকিং সেবা নিরবচ্ছিন্ন রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আজ সোমবার (২০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশে কার্যরত সকল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও সমবায় ব্যাংক লিমিটেডে পাঠিয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর বা বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)- এ তিন প্লাটফর্মের কার্যক্রম রমজানে নতুন সময়সূচি অনুযায়ী চালু থাকবে।

নতুন সময়সূচি অনুযায়ী, বড় অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক বেলা দেড়টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যে কোনো রেগুলার চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকেল ৩টার মধ্যে নিষ্পত্তি হবে।

এছাড়া আরটিজিএসের গ্রাহক লেনদেন হবে সকাল ৯টা থেকে বিকেল ২টা ৩০ মিনিট পর্যন্ত। কাস্টমস ডিউটি ই-পেমেন্ট ৯টা ৩০ থেকে ৩টা ৩০ মিনিট এবং আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে সকাল ৯টা ৩০ থেকে বিকেল ৩টা ৪৫ মিনিট  পর্যন্ত পরিশোধ করা যাব।

এসব সেবার মাধ্যমে সাধারণত এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ বা স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

রোজার পর আবারও আগের নিয়মেই চেক নিষ্পত্তির কার্যক্রম চলবে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়