শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

৩টি ফার্মের সাথে বেজার ভূমি ইজারা চুক্তি স্বাক্ষর

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:০৯, ২৫ জানুয়ারি ২০২৩  
৩টি ফার্মের সাথে বেজার ভূমি ইজারা চুক্তি স্বাক্ষর

ছবি: ফাইল

ঢাকা, ২৫ জানুয়ারি, ২০২৩ (বাসস):  বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) আজ তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে ভূমি ইজারা চুক্তি স্বাক্ষর করেছে।
প্রতিষ্ঠানগুলো হল: বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল অ্যাসিসটেন্স সেন্টার (বিটাক), সোয়ান ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেড এবং পিনাকল বাইসাইকেল।
রাজধানীর বেজা সম্মেলন কক্ষে বেজার নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. আলী আহসান, সোয়ান ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আমজাদ খান, পিনাকল বাইসাইকেলের মো. ইফতেখার খান ও বিট্যাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়। 
বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন এ সময় উপস্থিত ছিলেন ।
বেজা জানিয়েছে, সোয়ান ইন্টারন্যাশনাল (প্রাইভেট) লিমিটেড ও পিনাকল বাইসাইকেল ৩৫.১৪ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে টায়ার ও বাইসাইকেল কারখানা স্থাপন করবে।
অন্যদিকে বিট্যাক একটি কারিগরি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করবে।
সোয়ান ইন্টারন্যাশনাল চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১০ একর জমিতে টায়ার উৎপাদন কারখানা স্থাপনের জন্য ১৩.১৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। কারখানাটিতে প্রায় ১ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।
সোয়ান ইন্টারন্যাশনাল বাংলাদেশে ম্যাক্সিস টায়ার, প্রেসা টায়ার এবং সিএসটি টায়ারের একমাত্র পরিবেশক। কোম্পানিটি ১৯৯৬ সাল থেকে বিশ্বব্যাপী তার ব্যবসা সম্প্রসারণে সহায়তার জন্য চেং শিন রাবার লিমিটেডের সাথে সহযোগিতা করছে। তারা বাংলাদেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সাইকেল, মোটরসাইকেল, যাত্রীবাহী গাড়ি, ছোট ট্রাক, ট্রাক, বাস, শিল্প টায়ার ইত্যাদি বিক্রি করে।
এদিকে, পিনাকল বাইসাইকেল স¤্রাট কোল্ড স্টোরেজ লিমিটেডের একটি সহযোগী প্রতিষ্ঠান, যা মুন্সীগঞ্জে আলু সংরক্ষণের অন্যতম অগ্রণী প্রতিষ্ঠান।
বেজা জানায়, কোম্পানিটি ২১.৯৬ মিলিয়ন ডলার বিনিয়োগে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৮ একর জমিতে একটি সাইকেল কারখানা স্থাপন করবে। কারখানাটিতে প্রায় ১ হাজার লোকের কর্মসংস্থান হবে।
অন্যদিকে, বিট্যাক ময়মনসিংহ বিভাগে নির্মাণাধীন জামালপুর অর্থনৈতিক অঞ্চলের ৬ একর জমিতে একটি কারিগরি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করবে। এখানে এই ধরণের প্রতিষ্ঠান এটাই প্রথম।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়