বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

স্থিতিশীল মূল্যস্ফীতি নিয়ে যা বললেন পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৪৫, ২২ নভেম্বর ২০২২   আপডেট: ১৯:০৩, ২২ নভেম্বর ২০২২
স্থিতিশীল মূল্যস্ফীতি নিয়ে যা বললেন পরিকল্পনামন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকা (২২ নভেম্বর): মূল্যস্ফীতি কমানোর সুখবর দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, এখন মূল্যস্ফীতির হার নিম্নমুখী এবং মজুরি হার ঊর্ধ্বমুখী। এটা ভালো লক্ষণ। আগামী ডিসেম্বর বা জানুয়ারিতে মূল্যস্ফীতি কমবে। ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি স্থিতিশীল হবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলন তিনি এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, নিকট অতীতে আমাদের পূর্বাভাস দুবার সত্য প্রমাণিত হয়েছে। এবারও এ পূর্বাভাস সত্য হবে।

আমন ধানের ফলন নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, আমনের আবাদ এবার বেশ সন্তোষজনক। এ বছর আমরা বাম্পার আমন ফলনের আশা করছি। মূল্যস্ফীতি কমার ক্ষেত্রে এটিও একটি স্বস্তির খবর।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে সবজির উৎপাদন গত কয়েক বছরে ছয়গুণ বেড়েছে। দেশি ফলের পাশাপাশি ড্রাগনসহ বিদেশি ফলের উৎপাদন ব্যাপক হারে বেড়েছে।

তিনি বলেন, সরবরাহ চেইন ভালো আছে। আমাদের রেমিট্যান্স ভালোর দিকে মোড় নিচ্ছে। আগামীতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে।

এম এ মান্নান বলেন, দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে। তাই এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। তিনি বলেন, বর্তমানে আমাদের গুদামে চাল আছে। মাঠে আমন ধান আছে। গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগি, ডিম, দুধ সবকিছুর উৎপাদন বেড়েছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, এছাড়া কেন্দ্রীয় ব্যাংক থেকে দুদিন আগে জানানো হয়েছে দেশের বাইরে থেকে রেমিটেন্স আসার পরিমাণ বেড়েছে।  আমদানি সীমিত করতেও বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এতে ইতিবাচক ফল পাওয়া গেছে বলে তিনি উল্লেখ করেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়