শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

প্রবৃদ্ধি ধরে রাখতে বাংলাদেশের জোড়ালো সংস্কার প্রয়োজন: বিশ্বব্যাংক

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১৩, ২৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৯:৫৮, ২৯ সেপ্টেম্বর ২০২২
প্রবৃদ্ধি ধরে রাখতে বাংলাদেশের জোড়ালো সংস্কার প্রয়োজন: বিশ্বব্যাংক

ছবি: সংগৃহীত

ঢাকা (২৯ সেপ্টেম্বর): প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে এবং দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধির হারকে আরও ত্বরান্বিত করতে বিভিন্ন খাতে বাংলাদেশের জোড়ালো সংস্কার প্রয়োজন বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

"কান্ট্রি ইকোনমিক মেমোরেন্ডাম: চেঞ্জ অফ ফেব্রিক" শীর্ষক এক প্রতিবেদনে বিশ্বব্যাংক এ কথা জানিয়েছে। ওই প্রতিবেদনে বিশ্বব্যাংক উচ্চ প্রবৃদ্ধির ক্ষেত্রে মূল বাধাগুলি চিহ্নিত করেছে এবং দ্রুত প্রবৃদ্ধি বজায় রাখতে কার্যকরী সংস্কারেরও প্রস্তাব করেছে।

প্রতিবেদনে বিশ্বব্যাংক অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার জন্য গুরুত্বপূর্ণ তিনটি ক্ষেত্রে নীতি সংস্কারের জোড়ালো আহ্বান জানিয়েছে: বাণিজ্য প্রতিযোগিতা হ্রাসের মনোভাব রোধ করা, আর্থিক খাতে দুর্বলতা চিহ্নিত করা এবং সুশৃঙ্খল নগরায়ন প্রক্রিয়া নিশ্চিত করা।

বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান্ডান চেন বলেন, গত এক দশকের বেশি সময় ধরে বাংলাদেশ বিশ্বের শীর্ষ ১০টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশের মধ্যে রয়েছে। কিন্তু এতে আত্মতুষ্টির কোনো সুযোগ নেই। প্রযুক্তি এবং জলবায়ু পরিবর্তনের অগ্রগতি সহ নতুন এবং উদীয়মান নানা চ্যালেঞ্জ - ক্রমবর্ধমান অর্থনীতির পরিবর্তনশীল চাহিদা পূরণের জন্য নতুন নীতি এবং প্রাতিষ্ঠানিক উদ্ভাবনের দাবি রাখে। ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশের রূপকল্প অর্জনের জন্য বাংলাদেশকে জোড়ালো ও রূপান্তরমূলক নীতিগত পদক্ষেপ নিতে হবে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়