বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

পুঁজিবাজার ট্রাইবুনালকে সক্রিয় করার উদ্যোগ নেওয়া হচ্ছে: বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৫৬, ১৩ আগস্ট ২০২২   আপডেট: ১৯:২৯, ১৩ আগস্ট ২০২২
পুঁজিবাজার ট্রাইবুনালকে সক্রিয় করার উদ্যোগ নেওয়া হচ্ছে: বিএসইসি চেয়ারম্যান

চট্টগ্রামে সিঅ্যান্ডএ টেক্সটাইলের পরীক্ষামূলক উৎপাদন চালুর উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম

ঢাকা (১৩ আগস্ট): পুঁজিবাজার বিষয়ক ট্রাইবুনালকে সক্রিয় করতে উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

আজ শনিবার চট্টগ্রামে সিঅ্যান্ডএ টেক্সটাইলের পরীক্ষামূলক উৎপাদন চালুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজার বিষয়ক যে ট্রাইবুন্যাল নিস্ক্রিয় ছিল, সেটাকে সক্রিয় করতে বিচারক মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ করেছি। এরইমধ্যে সেখানে প্রথম ফৌজদারি মামলা করা হয়েছে।

তিনি বলেন, আমাদের আগে তদন্ত বিভাগই ছিল না। আমরা সম্প্রতি সেটা করেছি এবং অফিসার নিয়োগ দিয়েছি। শেয়ারবাজারে আসার পরে বন্ধ হয়ে যাওয়ার পেছনে দোষীদের শাস্তির আওতায় আনা হবে। এক্ষেত্রে, সিঅ্যান্ডএ টেক্সটাইলের বিষয়ে সব তথ্য নিয়ে দোষীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করব।

অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম আরও বলেন, একদিনে ৬৫টি কোম্পানি ওটিসিতে পাঠিয়ে দেওয়া হয়েছিল। এখন আমরা দেখছি সেগুলোর অ্যাসেট নষ্ট হয়ে যাচ্ছে। সেগুলো একটা একটা করে আমরা চালু করছি এবং ভালো ফল পাচ্ছি। কয়েকটি কোম্পানি ইতোমধ্যে উৎপাদনে চলে গেছে।

সিঅ্যান্ডএ টেক্সটাইল ২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৫ কোটি টাকা সংগ্রহ করে। শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার তিনি বছর পার না হতেই ২০১৭ সালে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। যুক্তরাষ্ট্র ও ইউরোপভিত্তিক তৈরি পোশাক ক্রেতাদের সংগঠন অ্যাকর্ড ও অ্যালায়েন্সের চাহিদা অনুযায়ী কারখানা সংস্কারের কথা বলে ২০১৭ সালের ১ মে উৎপাদন বন্ধ রাখার ঘোষণা দেয় কোম্পানিটির কর্তৃপক্ষ।

এরপর আর উৎপাদনে না ফেরায় বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর গত বছর কোম্পানিটিকে পুনরুজ্জীবিত করার উদ্যোগ নেয়। তারই অংশ হিসেবে ২০২১ সালের সেপ্টেম্বরে আলিফ গ্রুপের পক্ষ থেকে সিঅ্যান্ডএ টেক্সটাইল অধিগ্রহণের প্রস্তাব দেওয়া হয়। আলিফ গ্রুপের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে অক্টোবরে বিএসইসি কিছু শর্ত দিয়ে সিঅ্যান্ডএ টেক্সটাইল অধিগ্রহণে সম্মতি দেয়।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে চলতি বছরে সিঅ্যান্ডএ টেক্সটাইলকে উৎপাদনে ফিরিয়ে আনার লক্ষ্যে কার্যক্রম শুরু করে আলিফ গ্রুপ। পুরাতন মেশিন সংস্কারের পাশাপাশি কিছু নতুন মেশিন স্থাপনের মাধ্যমে এখন কোম্পানিটির পরীক্ষামূলক উৎপাদন শুরু হলো।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়