শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

‘ট্যাক্স রিটার্নের শর্ত ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের অর্থায়ন সংকীর্ণ করবে’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:২১, ২৮ জুন ২০২২   আপডেট: ২১:২২, ২৮ জুন ২০২২
‘ট্যাক্স রিটার্নের শর্ত ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের অর্থায়ন সংকীর্ণ করবে’

ছবি: সংগৃহীত

ঢাকা (২৮ জুন): ব্যাংক ঋণের পূর্বশর্ত হিসেবে ট্যাক্স রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার বিষয়টি গ্রাহকদের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের প্ল্যাটফর্ম অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড (এবিবি)। সেই সঙ্গে এই শর্তের কারণে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের অর্থায়নের পথ আরও সংকীর্ণ হয়ে যাবে।

এবিবির পক্ষ থেকে ক্রেডিট কার্ড ব্যবহারকারী, ব্যক্তিগত ঋণগ্রহীতা এবং এসএমই ঋণগ্রাহকদের জন্য আলাদা ভাবে ট্যাক্স রিটার্ন দিতে ভিন্ন স্তর তৈরি করার আহ্বান জানানো হয়েছে।

সোমবার এবিবির চেয়ারম্যান এবং ব্র্যাক ব্যাংকের সিইও সেলিম রেজা ফরহাদ হুসেইন অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে এসব আহ্বান জানিয়েছেন।

অর্থ বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন ওই চিঠিতে এবিবি বলেছে, একজন ক্রেডিট কার্ড ব্যবহারকারী তার ক্রেডিট কার্ড ব্যবহার করে যদি ৫ লাখ টাকা ঋণ নেন, তাহলে তাকে ট্যাক্স রিটার্নের জন্য বাধ্য করা যেতে পারে। একইভাবে, একজন ব্যক্তি যদি ব্যাংক থেকে ১০ লাখ টাকার ঋণ পান বা ৫০ লাখ টাকার এসএমই ঋণ পান, তাহলে তাকে অবশ্যই ট্যাক্স রিটার্ন জমা দিতে হবে।

৯ জুন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বলেছিলেন যে, বাংলাদেশের নাগরিকদের এখন থেকে ঋণ থেকে শুরু করে শিশুকে ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি করা, সিটি কর্পোরেশন এলাকায় বিদ্যুৎ সংযোগ নেওয়া বা রক্ষণাবেক্ষণ করাসহ আরও বেশ কয়েকটি পরিষেবা পেতে ট্যাক্স রিটার্নের প্রমাণ জমা দিতে হবে।

এছাড়া, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫০০,০০০ টাকার বেশি ঋণের জন্য আবেদন করতে বা কোন কোম্পানির পরিচালক বা স্পন্সর শেয়ারহোল্ডার হওয়ার জন্য ট্যাক্স রিটার্ন জমা দিতে হবে।

এবিবির চেয়ারম্যান অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে ব্যাংক ঋণের জন্য আবেদন এবং কর রিটার্ন জমা দেওয়ার বিষয়টি ভেবে দেখার আহ্ববান জানিয়েছেন। ওই চিঠিতে বলা হয়েছে, ঋণের পূর্বশর্ত হিসেবে ট্যাক্স রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার বিষয়টি ব্যাংক গ্রাহকদের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়