বৃহস্পতিবার

১৮ এপ্রিল ২০২৪


৫ বৈশাখ ১৪৩১,

০৯ শাওয়াল ১৪৪৫

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে স্মারক নোট

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৫৫, ২৪ জুন ২০২২   আপডেট: ১৮:১৪, ২৪ জুন ২০২২
পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে স্মারক নোট

ছবি: সংগৃহীত

ঢাকা (২৪ জুন): পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। সেতু উদ্বোধনের পরদিন রোববার থেকে এই স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরে অন্যান্য অফিসে পাওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০০ টাকার এই স্মারক নোট সংগ্রহ করা যাবে দেড়শ টাকা দিয়ে। আর ফোল্ডার ও খামসহ সংগ্রহ করতে চাইলে ২০০ টাকা লাগবে।

১৪৬ মিলিমিটার বাই ৬৩ মিলিমিটার আকারের এই নোটে থাকবে সদ্য সাবেক গর্ভনর ফজলে কবিরের স্বাক্ষর। নোটের এক পিঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতির সঙ্গে রয়েছে পদ্মা সেতুর ছবি। উপরের অংশে লেখা রয়েছে ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’।

নোটের অন্য পিঠে মুদ্রিত হয়েছে পদ্মা সেতুর ছবি। উপরে ইংরেজিতে ÔPadma Bridge- The symbol of national pride ONE HUNDRED TAKAÕ লেখা রয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নোটটি মুদ্রিত হয়েছে ১০০ শতাংশ কটন কাগজে। স্মারক নোটের সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির বাঁয়ে ৪ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে। নোটের ডানদিকে জলছাপ অংশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ‘২০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে।

এ ‘স্মারক নোট’ বিনিময়যোগ্য নোট নয়। বিভিন্ন দিবস বা বিষয় উদযাপনকে স্মরণীয় রাখতে কেন্দ্রীয় ব্যাংক স্মারক নোট ও মুদ্রা বাজারে ছেড়ে থাকে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়