শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ে প্রবৃদ্ধি অব্যাহত

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৪৬, ২৩ জুন ২০২২  
ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ে প্রবৃদ্ধি অব্যাহত

ছবি: সংগৃহীত

ঢাকা (২৩ জুন): দক্ষিণ এশিয়ার বৃহত্তম সমন্বিত সোয়েটার এবং স্পিনিং প্রকল্পগুলির মধ্যে অন্যতম ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড (ডিএসএসএল) এর প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ডিএসএসএল এর পরিশোধিত মূলধন ২০০ কোটি টাকা।

দেশের সোয়েটার উৎপাদন ও রপ্তানি খাতের পথ প্রদর্শক ডিএসএসএল ড্রাগন গ্রুপের একটি ফ্ল্যাগশিপ কোম্পানি। ড্রাগন গ্রুপ দেশের আর এম জি শিল্পে প্রতিষ্ঠার জন্য অন্য অনেক সংস্থাকে পৃষ্ঠপোষকতা এবং সহায়তা করেছে।

দূরদর্শী উদ্যোক্তা হিসেবে, ড্রাগন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস হংকং এবং চীনের প্রযুক্তিগত সহযোগিতায় ৮০-এর দশকের গোড়ার দিকে ঢাকার মালিবাগে দেশের প্রথম সোয়েটার প্রকল্প হিসেবে ডিএসএসএল চালু করেন। ডিএসএসএল এ পর্যন্ত দশলাখের বেশি মানুষের জন্য সরাসরি কর্ম সংস্থানের সুযোগ তৈরি করেছে।

গত ৩০ বছরে ড্রাগন গ্রুপ বিশাল অপারেশনাল সিনার্জি অর্জনের জন্য ব্যাকওয়ার্ডলিংকেজে পর্যাপ্ত বিনিয়োগ করেছে। এর ফলে পণ্যের উৎপাদন খরচ কমেছে এবং ডেলিভারির সময়ও কমে গেছে। ড্রাগন গ্রুপ তার রপ্তানি চাহিদা মেটাতে প্রয়োজনীয় সমস্ত সুতা নিজেই উৎপাদন করে, এবং রপ্তানির ক্ষেত্রে উচ্চগুণমান এবং অতুলনীয় দক্ষতা বজায় রাখে।

অপারেশনাল সিনার্জি অর্জনের জন্য ড্রাগন গ্রুপের আরেকটি কারখানা ড্রাগন সোয়েটারস বাংলাদেশ লিমিটেড (ডিএসবিএল) ১৯৯১ সাল থেকে সফলভাবে পরিচালনা করছে এবং এর পরিশোধিত মূলধন ৪২৪ কোটি টাকা। সম্প্রতি এটি ঢাকা থেকে কুমিল্লায় স্থানান্তরিত করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

আইএসও ৯০০১:২০০০ সনদ প্রাপ্ত ডিএসএসএল বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, ব্রাজিল, চিলি, জাপান, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং ইউরোপের অন্যান্য দেশে রপ্তানি করে থাকে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়