বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে ইতালির রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৫, ২৩ জুন ২০২২  
বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে ইতালির রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

ঢাকা (২৩ জুন): বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইনরিকো নুনজিয়াতা। বৃহস্পতিবার সচিবালয়ে প্রতিমন্ত্রীর দপ্তরে এই সাক্ষাত করেন। 

সাক্ষাতকালে তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত জ্বালানি, বিদ্যুৎ ও প্রযুক্তি খাতে ইতালির অবস্থা তুলে ধরেন। এসময় ডিকার্বোনাইজেশন, বায়ো রিফাইনিং, নবায়নযোগ্য জ্বালানি, হাইড্রোকার্বন প্রোডাকশন, এলএনজি, বায়ু বিদ্যুৎ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। 

সভায় ইতালিয়ান রাষ্ট্রীয় সমন্বিত জ্বালানি কোম্পানি ইনি এসপিএ বাংলাদেশে এলএনজি সরবরাহে আগ্রহ প্রকাশ করে। তারা বাংলাদেশের টেকসই জ্বালানি ব্যবস্থায় অবদান রাখতে অনুসন্ধান, এলএনজি, বায়ো এবং ট্রেডিশনাল পরিশোধন কার্যকলাপ, বায়ু, জলবায়ু সংরক্ষণ, হাইড্রোজেন ও নব প্রযুক্তি বিষয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।

প্রতিমন্ত্রী আলোচনাকালে বলেন, ইউরোপীয়ান কোম্পানিকে বাংলাদেশে কাজ করতে স্বাগত জানানো হবে। ইতালিয়ান কোম্পানি কীভাবে এলএনজি রপ্তানি করবে তার বিজনেস মডেল নিয়ে বিশেষজ্ঞ পর্যায়ে পর্যালোচনা হওয়া প্রয়োজন। হাইড্রোজেন ফুয়েল ও গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে অভিজ্ঞতা বিনিময় করা যেতে পারে। একটি নির্দিষ্ট ফ্রেমওয়ার্কের আওতায় কর্মকর্তা পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় করতে পারলে উভয় দেশ উপকৃত হবে। 
এ সময় অন্যান্যের মাঝে ইনি এসপিএ’র ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার এ্যানালাইসিস এন্ড বিজনেস সাপোর্ট বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারকো পিরিদদা ও এলএনজি বিজনেস ডেভলপমেনট বিভাগের ভাইস প্রেসিডেন্ট মাওরো রিনাওদো উপস্থিত ছিলেন।  
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়