বৃহস্পতিবার

১৮ এপ্রিল ২০২৪


৫ বৈশাখ ১৪৩১,

০৯ শাওয়াল ১৪৪৫

রাশিয়া বা ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১৯, ২৩ জুন ২০২২  
রাশিয়া বা ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা

ছবি: সংগৃহীত

ঢাকা (২৩ জুন): রাশিয়া বা ইউক্রেন থেকে আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে গম আমদানির চেষ্টা করছে সরকার। বৃহস্পতিবার খাদ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, স্থানীয় বাজারে গমের দাম নিয়ন্ত্রণে রাখতে গম রপ্তানি নিষিদ্ধ করার পর বাংলাদেশে সবচেয়ে বেশি গম সরবরাহকারী দেশ ভারত এখনও নতুন করে রপ্তানির ব্যাপারে কোনও সবুজ সংকেত দেয়নি। তাই সরকারের পক্ষ থেকে রাশিয়া বা ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, প্রায় ১০ লাখ টন গম আমদানির ব্যাপারে ভারত সরকারের সঙ্গে আলোচনার জন্য বাংলাদেশ এক মাস আগে ভারতে বাংলাদেশ হাইকমিশনে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছিল। কিন্তু তারা এখনও এ ব্যাপারে কোনো সবুজ সংকেত পায়নি।

ওই কর্মকর্তা বলেন, একটি ইতিবাচক সংকেত না পাওয়োয় খাদ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা আজ (বৃহস্পতিবার) বিকেলে রাশিয়ান এবং ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে গম আমদানি নিয়ে আলোচনা করবেন।

তবে, ভারত থেকে গম পাওয়ার সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি বলে তিনি জানান।

বাংলাদেশ সাধারণত রাশিয়া থেকে গম আমদানি করে থাকে। তবে রাশিয়া-ইউক্রেন মধ্যে চলমান যুদ্ধ বাংলাদেশ সরকারকে ভারত থেকে গম আমদানি করতে বাধ্য করে।

দেশের বার্ষিক গমের চাহিদা ৭৫ লাখ টন। এরমধ্যে ১১ লাখ টন গম দেশেই উৎপাদিত হয়। আর বাকি ৬৪ লাখ টন গম রাশিয়া, ইউক্রেন, ভারত ও কানাডা থেকে আমদানি করা হয়।

রাশিয়া ও ইউক্রেন বাংলাদেশের ৪৫ শতাংশ গম আমদানির চাহিদা পূরণ করে। কিন্তু এখন যুদ্ধের কারণে তা স্থগিত রয়েছে।

ডলারের উপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর, রাশিয়াও বাংলাদেশকে গম রপ্তানির জন্য একটি অফার লেটার পাঠিয়েছে। রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার পর থেকে বিদেশ থেকে পণ্য রপ্তানি-আমদানির উপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে এ প্রক্রিয়া স্থগিত ছিল।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়