বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

সোনার দামে নতুন রেকর্ড, প্রতি ভরি ৮২ হাজার ৪৬৬ টাকা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:১৩, ২১ মে ২০২২   আপডেট: ২০:১৫, ২১ মে ২০২২
সোনার দামে নতুন রেকর্ড, প্রতি ভরি ৮২ হাজার ৪৬৬ টাকা

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ মে): অতীতের সব রেকর্ড ভেঙে দেশের বাজারে স্বর্ণের দাম সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম বাড়ায় এ বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে। ২২ ক্যারেট অর্থাৎ, সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে ৪ হাজার ১৯৯ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। ফলে, এখন এক ভরি ভালো মানের স্বর্ণ কিনতে লাগবে ৮২ হাজার ৪৬৬ টাকা।

আগামীকাল রবিবার থেকে স্বর্ণের নতুন এই দাম বাজারে কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বাজুস এ তথ্য জানায়।

বাজুস তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সোনা দাম নির্ধারণ করা হয়েছে। নতুন এই মূল্য রবিবার থেকে সারা দেশে কার্যকর করবে বাজুস।

তারা আরও জানিয়েছে, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ৭ হাজার ৭০ টাকা। ২১ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ৬ হাজার ৭৫০ টাকা। ১৮ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ৫ হাজার ৭৯০ টাকা। পাশাপাশি সনাতন পদ্ধতির বা পুরাতন প্রতি গ্রাম সোনার দাম হবে ৪ হাজার ৮২০ টাকা। সোনার নতুন দাম অনুযায়ী, দেশে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে দাঁড়াবে ৮২ হাজার ৪৬৪ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি ৭৮ হাজার ৭৩২ টাকা। ১৮ ক্যারেট প্রতি ভরি ৬৭ হাজার ৫৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫৬ হাজার ২২০ টাকা।

এদিকে, রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে বলে বাজুস জানিয়েছে, হলমার্ক যুক্ত ২২ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম হবে ১৩০ টাকা। হলমার্ক যুক্ত ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম হবে ১২৩ টাকা। হলমার্ক যুক্ত ১৮ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম হবে ৮০ টাকা। আর ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা।

Nagad
Walton

সর্বশেষ