United Commercial Bank (UCB)

রোববার

০৩ জুলাই ২০২২


১৯ আষাঢ় ১৪২৯,

০২ জ্বিলহজ্জ ১৪৪৩

বাংলাদেশ সফরে ইফাদের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৫০, ২১ মে ২০২২  
বাংলাদেশ সফরে ইফাদের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ মে): বাংলাদেশ সফর করেছেন ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)- এর এশিয়া ও প্যাসিফিক বিভাগের আঞ্চলিক পরিচালক রিহানা রিফাত রাজা। ৯ মে আঞ্চলিক পরিচালক হিসেবে নিয়োগের পর এটি ছিল এ অঞ্চলে তার প্রথম দাপ্তরিক সফর।

ঢাকায় ইফাদ প্রতিনিধিদল সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এবং উইং প্রধান অমল কৃষ্ণ মন্ডলের সাথে সাক্ষাৎ করেন। ইফাদের ২০২২-২০২৪ রিপ্লেনিশমেন্ট চক্রে ২ মিলিয়ন মার্কিন ডলার প্রদানে অঙ্গীকার করার জন্য রিহানা রাজা বিশেষভাবে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। এটি ছিল গত ৪২ বছরে বাংলাদেশের সদস্যপদের ইতিহাসে তহবিলের জন্য সর্বোচ্চ অঙ্গীকার।

রিহানা রাজা ইফাদের বাংলাদেশ পোর্টফোলিওর অধীনে বাস্তবায়িত কার্যক্রম পরিদর্শন করেন। বাংলাদেশ পোর্টফোলিওটি ১.২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে আটটি চলমান প্রকল্পের সমন্বয়ে গঠিত, যার মধ্যে ইফাদের অর্থায়ন রয়েছে ৪৭৫ মিলিয়ন মার্কিন ডলার, যার ফলে বাংলাদেশ বিশ্বব্যাপী ইফাদের দ্বিতীয় বৃহত্তম কর্মসূচিতে পরিণত হয়েছে।

রিহানা রাজা, ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা সম্পন্ন অর্থনীতিবিদ, উদ্ভাবনী অর্থনৈতিক গবেষণা প্রণয়ন ও পরিচালনার পাশাপাশি মানব উন্নয়ন, শাসনপদ্ধতি এবং পরিষেবা সরবরাহে কৌশলগত সহায়তা প্রদানে কাজ করেছেন। চলতি মাসে ইফাদে যোগদানের আগে রিহানা রাজা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির আরবান ইনস্টিটিউটের সাথে যুক্ত ছিলেন। তিনি এর আগে বিশ্বব্যাংকের একজন সিনিয়র অর্থনীতিবিদ হিসেবে এবং জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এলিয়ট স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে অতিরিক্ত অনুষদ সদস্য হিসেবে কাজ করেছেন।

রিহানা রাজা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশের, এডিমন গিনটিং সাথেও সাক্ষাত করেন। তারা একটি নতুন সহ-অর্থায়ন প্রকল্প নিয়ে আলোচনা করেন যা ছোট-বড় জলসম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে গ্রামীণ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু সহনশীলতা গড়ে তুলবে এবং এই উদ্যোগটি পূর্ববর্তী বাস্তবায়িত একটি প্রকল্পে অংশীদারিত্বের সাফল্যের উপর ভিত্তি করে পরিকল্পনা করা হয়েছে।

এই সফরে রিহানা সহ ইফাদের প্রতিনিধিদল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) দ্বারা বাস্তবায়িত প্রমোটিং এগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন অ্যান্ড এন্টারপ্রাইজেস (পেইস) প্রকল্পের অধীনে যশোর জেলার উন্নয়ন কর্মকান্ড পরিদর্শন করেন। রিহানা রাজা প্রকল্পাধীন ক্ষুদ্র ঋন গ্রহীতা, প্রশিক্ষণার্থী ও প্রযুক্তি পরিষেবা গ্রহীতাদের সাথে দেখা করেন। এই সব কার্যক্রম তাদের পরিবারের আয় বৃদ্ধি ও টেকসই জীবিকা নিশ্চিত করতে কিভাবে সহায়তা করেছে এই বিষয়ে রিহানা তাদের সাথে আলোচনা করেন ।  

বাংলাদেশ সফরে রিহানা রাজার সাথে ইফাদের অপারেশনাল পলিসি এন্ড রেজাল্ট ডিভিশনের ডিরেক্টর নাইজেল ব্রেট এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান পোর্টফোলিও উপদেষ্টা লিয়াম ফ্রান্সিস কিকা যোগ দিয়েছিলেন।

 

Nagad

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়