শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

ক্রিস এনার্জি থেকে আয়কর আদায়ে মার্কিন আইনি প্রতিষ্ঠান নিয়োগ

হাসান আজাদ || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:০৬, ১৭ মে ২০২২  
ক্রিস এনার্জি থেকে আয়কর আদায়ে মার্কিন আইনি প্রতিষ্ঠান নিয়োগ

ক্রিস এনার্জি লোগো, সংগৃহীত

ঢাকা (২৯ এপ্রিল): সিঙ্গাপুরভিত্তিক বহুজাতিক কোম্পানি ক্রিসএনার্জি থেকে আয়কর আদায়ে বাংলাদেশের পক্ষে লড়তে আর্ন্তজাতিক আইনি প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে। মার্কিন আইনি প্রতিষ্ঠান ফলি হোগ এলএলপি বাংলাদেশের হয়ে লন্ডনে বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত আন্তর্জাতিক সালিশি আদালতে (ইকসিড) আযকর মামলাটি পরিচালনা করবে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গত মাসে এই আইনি প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

আর এই মামলা পরিচালনায় আইনি প্রতিষ্ঠানকে সাড়ে ৮ লাখ মার্কিন ডলার পরিশোধ করতে হবে। বর্তমানে এক ডলার সমান ৯০ টাকা হিসেবে, খরচের পরিমাণ বাংলাদেশের মুদ্রায় দাঁড়ায় সাড়ে ৭৫ কোটি টাকা। পেট্রোবাংলার সংশ্লিষ্ট ঊবর্ধতন এক কর্মকর্তা এ তথ্য জানান। 

পেট্রোবাংলার পরিচালক (প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক-পিএসসি) প্রকৌশলী মো. শাহীনুর ইসলাম এ প্রসঙ্গে বিজনেস ইনসাইডার বাংলাদেশকে বলেন, ক্রিসের আয়কর মামলা লড়তে ফলি হোগকে নিয়োগ দেওয়া হয়েছে। এরইমধ্যে প্রতিষ্ঠানটি কাজ শুরু করেছে।

পেট্রোবাংলার সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ইকসিডে বাংলাদেশ সরকার ও প্রেট্রোবাংলার পক্ষে আরবিট্রেটর নিয়োগের সময় গত ৩০ মার্চ শেষ হয়েছে। এর আগে, মার্কিন আইনি প্রতিষ্ঠান ফলি হোগ এলএলপি নিয়োগের প্রস্তাবে গত ২৪ মার্চ প্রধানমন্ত্রী অনুমোদন দেয়। অনুমোদনের পর প্রতিষ্ঠানটি এখন ইকসিডে ক্রিস এনার্জির বিরুদ্ধে বাংলাদেশের পক্ষ হয়ে লড়বে। 

ওই কর্মকর্তা জানান, আন্তর্জাতিক আদালতে ক্রিস এনার্জির দায়ের করা আরবিট্রেশনটি মূলত আয়কর নিয়ে। চলতি বছরের শুরুতে ক্রিস আন্তর্জাতিক আদালতে অভিযোগ উত্থাপন করে। ২০০৮ থেকে ২০১৩ আয়কর বছরে এই গ্যাসক্ষেত্র থেকে উৎপাদিত গ্যাসের বিপরীতে ৩০৯ কোটি ৪৩ লাখ এক হাজার ৫৫৫ টাকা কর দাবি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যা ৩৬ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ। উৎপাদন বণ্টন চুক্তি (প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট-পিএসসি)-এর আওতায় স্থলভাগের ব্লক-৯ এ অপারেশন কার্যক্রম পরিচালনার বিপরীতে এই কর দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

ফলি হোগ এলএলপি নিয়োগের কারণ

মার্কিন আইনি প্রতিষ্ঠান যে কারণে ফলি হোগ এলএলপিকে পেট্রোবাংলা এবং ক্রিস এনার্জির মধ্যকার আরবিট্রেশনে নিয়োগ দেওয়ার কারণ বা যৌক্তিকতা প্রসঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এই প্রতিষ্ঠানটি বর্তমানে নাইকো রিসোর্সেস কানাডা’র সঙ্গে জড়িত ইকসিড আরবিট্রেশনে পেট্রোবাংলা এবং বাপেক্সের হয়ে সফলভাবে ডিফেন্ড করেছে। 

এ ছাড়া এরইমধ্যে বাংলাদেশ সরকার ও বিটিআরসির একটি মামলায় প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে সহায়তা করেছে। এরও আগে ভারত ও মায়ানমারের সঙ্গে বঙ্গোপসাগরে সমুদ্রসীমা নির্ধারণ সংক্রান্ত বিরোধ নিয়ে ইকসিডে দায়েরকৃত আরবিট্রেশনে ফলি হোগ বাংলাদেশের অধিকারের পক্ষে লড়াই করেছে। ফলে, মার্কিন এই আইনি প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক আদালতে লড়াই করছে। 

তাল্লো থেকে ক্রিস এনার্জি যেভাবে

স্থলভাগের গ্যাসক্ষেত্র ব্লক-৯ কাজ করতে ১৯৯৭ সালে পিএসসি স্বাক্ষর করে তাল্লো বাংলাদেশ। এই ব্লকটিতে  কানাডার কোম্পানি নাইকো রিসোর্সের সঙ্গে যৌথভাবে কাজ শুরু করে। এই ব্লকটি কুমিল্লার বাঙ্গুরাতে অবস্থিত। ক্ষেত্রটির ৬০ শতাংশ মালিকানা নাইকো, ৩০ শতাংশ মালিকানা তাল্লো এবং বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)-এর  ১০ শতাংশ শেয়ার রয়েছে। তবে, নাইকোর হয়ে গ্যাসক্ষেত্রটির মূল পরিচালনা করছিল তাল্লো বাংলাদেশ। 

পরে ২০১৩ সালের এপ্রিলে বাঙ্গুরার গ্যাসক্ষেত্রে তাল্লোর থাকা ৩০ শতাংশ শেয়ার সোয়া চার কোটি মার্কিন ডলারে কিনে নেয় ক্রিস এনার্জি। আল্লোর শেয়ার কিনে নিলেও এখন নাম পরিবর্তন করা যায়নি। না পরিবর্তনের বিষয়টি বেশ জটিল বলে সময় লাগছে। তবে, চলতি বছরের আনুষ্ঠানিকভাবে নাম পরিবর্তন করা হবে বলে জানা গেছে। 

এক হাজার ৭৭০ বর্গকিলোমিটার বিস্তৃত গ্যাসক্ষেত্রটির পাঁচটি কূপ থেকে গত শুক্রবার ৪৬ দশমিক ২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়েছে।
 

Nagad
Walton

সর্বশেষ