সোমবার

২৩ মে ২০২২


৯ জ্যৈষ্ঠ ১৪২৯,

২০ শাওয়াল ১৪৪৩

‘অদক্ষতার অজুহাতে ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৪২, ২০ জানুয়ারি ২০২২  
‘অদক্ষতার অজুহাতে ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না’

বাংলাদেশ ব্যাংক (ফাইল ফটো)

ঢাকা (২০ জানুয়ারি): লক্ষ্য অর্জন করতে না পারলে বা অদক্ষতার অজুহাতে কোন কর্মকর্তার পদোন্নতি আটকানো যাবে না বা চাকরিচ্যুত করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এই নির্দেশনা আগামী মার্চ মাস থেকে কার্যকর করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি কর্তৃক নিয়োগকৃত কর্মকর্তাদের চাকরি স্থায়ীকরণ বা বার্ষিক বেতন বৃদ্ধির জন্য আমানত সংগ্রহের লক্ষ্য অর্জনের শর্ত আরোপ করা যাবে না। কেবল নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে ব্যাংক-কোম্পানির কর্মকর্তাদের প্রাপ্য পদোন্নতি থেকে বঞ্চিত করা যাবে না।

অনুরূপ অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুতও করা যাবে না। অর্থাৎ সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

তবে, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের বেতন কাঠামো সরকার কর্তৃক জারি করা জাতীয় বেতনস্কেলের অনুসরণে নির্ধারিত হওয়ায় উক্ত ব্যাংকসমূহের জন্য এই নির্দেশনা প্রযোজ্য হবে না।

এই নির্দেশনাসমূহ পরিপালন নিশ্চিত করতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকেরা নিজ নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় উপস্থাপন করে এসব নির্দেশনা অনুযায়ী ব্যাংকের এ সংক্রান্ত নীতিমালায় প্রয়োজনীয় সংশোধন আনবেন।

এতে আরও বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সার্কুলারে বর্ণিত নির্দেশনা বলবৎ থাকবে। ব্যাংকিং খাতে শৃঙ্খলা, সুশাসন ও যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ৪৫ এর উপ-ধারা (ঘ) এ প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হলো।

UCB

সর্বশেষ

পাঠকপ্রিয়