বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

২২ হাজার কোটি টাকার ১৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২৭, ৮ ডিসেম্বর ২০২১  
২২ হাজার কোটি টাকার ১৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ফাইল ফটো

ঢাকা (০৮ ডিসেম্বর): মোট ২২ হাজার ২ কোটি ১৭ লাখ ৪১ হাজার ৫০৪ টাকার ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে অর্থমন্ত্রী জানান, ১৭ প্রস্তাবের মধ্যে বিদ্যুৎ বিভাগের ৫টি, শিল্প মন্ত্রণালয়ের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি প্রস্তাবনা রয়েছে। 

এই ১৭টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ২২ হাজার ১৫৬ কোটি ৯৭ লাখ ৪১ হাজার ৫০৪ টাকা। এর মধ্যে জিওবি হতে ব্যয় হবে ২২ হাজার ২ কোটি । বাকি ১ হাজার ৮৯৮ কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৬৭১ টাকা দেশিয় ব্যাংক ও এডিবি হতে ঋণ।

অনুমোদন পাওয়া ১৬ প্রস্তাবগুলোর মদ্যে রয়েছে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)-এর ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড ২১৫ কোটি ৪৪ লাখ ৩৮ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট: এগ্রো ইন্ডাস্ট্রিজ ইনপুট, ঢাকা) থেকে ১০ হাজার মে.টন এবং মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট: মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন, ঢাকা) থেকে ২০ হাজার মে.টন ফসফরিক এসিড কেনা হবে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)-এর মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার ৪১৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে এই ইউরিয়া সার আমদানি করা হবে। 

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৫০ কোটি ৯৩ লাখ ৮৬ হাজার ৯১৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। কাতারের মুনতাজাত থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে এই সার আমদানি করা হবে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার ৪১৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (এসএবিআইসি) থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এই সার আমদানি করা হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘কুমিল্লা (টমছম ব্রীজ)-নোয়াখালী (বেগমগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক ৪-লেনে উন্নীতরণ’ প্রকল্পের প্যাকেজ নং-পিডব্লিউ- ৫এ এর পূর্ত কাজ হাসান টেকনো বিল্ডার্স লি. এর নিকট থেকে ৩৫ কোটি ২৪ লাখ ৪৩ হাজার ১৬১ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের প্যাকেজ নং-জিডি-৪ এর আওতায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন চীনের সিআরআরসি শানডং কোম্পানি লিমিটেড থেকে ৩৯৭ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ৫০৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের প্যাকেজ নং- জিডি-৫ এর আওতায় ৪২০টি ব্রডগেজ ওয়াগন ভারতের হিন্দুস্থান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে ২৮৮ কোটি ৫৪ লাখ ৫৯ হাজার ৯২২ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক গাজীপুর সিটি কর্পোরেশনের কাউলতিয়া এলাকায় ৪২.৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য হতে বিদ্যুৎ প্রকল্প স্থাপনে চীনের ক্যানভস এনভায়রনমেন্টাল ইনভেস্টমেন্ট কোম্পানিকে ১৪ হাজার ৪০৮ কোটি ১ লাখ টাকায় অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক পাবনা জেলার সুজানগর উপজেলাধীন সাগরকান্দি ইউনিয়নে ৬০ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক প্রকল্প স্থাপনে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানিকে ১ হাজার ৬৪৯ কোটি ১২ লাখ টাকায় অনুমোদন দেয়া হয়েছে।

 বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলাধীন কৃষ্ণপুর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনে সিঙ্গাপুরের সাইকেলিক্ট এনার্জি প্রাইভেট লিমিটেডের সঙ্গে ২০ বছর মেয়াদে ১ হাজার ৩২২ কোটি ৪০ লাখ টাকার চুক্তি সম্পাদনের অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক ভোলা জেলার মনপুরা উপজেলার মনপুরা দ্বীপে ৩ মেগাওয়াট ক্ষমতার সোলার-ব্যাটারি-ডিজেল সম্বলিত হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ওয়েস্টার্ন রিনিউয়েলভ এনার্জি প্রাইভেট লিমিটেডকে ৪৫৯ কোটি টাকায় অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক সিরাজগঞ্জ জেলার সদর উপজেলায় ৬৮ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক প্রকল্প স্থাপনে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি প্রাইভেট লিমিটেডের সঙ্গে ২০ বছর মেয়াদে ১ হাজার ৭৯৮ কোটি ৪৮ লাখ টাকায়  চুক্তি সম্পাদনের অনুমোদন দেয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদফতর কর্তৃক চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের লক্ষ্যে ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ থেকে ১০টি লটে ৪১ হাজার ল্যাপটপ ২০১ কোটি ৬৫ লাখ ১৯ হাজার ২৩২ টাকায় এবং গ্লোবাল ব্রান্ড প্রাইভেট লিমিটেড থেকে ১০টি লটে ৪১ হাজার স্পীকার ১৪ কোটি ৫২ লাখ ৫৭ হাজার ৪৪০ টাকায় অর্থাৎ ৪১ হাজার ল্যাপটপ এবং ৪১ হাজার স্পীকার সর্বমোট ২১৬ কোটি ১৭ লাখ ৭৬ হাজার ৬৭২ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক কানাডার কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে এক লটে ৩০ হাজার (+১০%) মে. টন এমওপি সার ১৪৬ কোটি ৮০ লাখ ৩৫ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক কানাডার কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে দুই লটে ৩০ হাজার (+১০%) মে. টন এমওপি সার ১৫৯ কোটি ৩ লাখ ৭১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন ‘প্রডিন্টরগ’ থেকে এক লটে ৩০ হাজার (+১০%) মে. টন এমওপি সার ১৫৯ কোটি ৩ লাখ ৭১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়