মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

আপাতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই: জাহিদ মালেক

সাভার প্রতিনিধি || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১৭, ৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৬:২৭, ৫ ডিসেম্বর ২০২১
আপাতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই: জাহিদ মালেক

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সাভার (০৫ ডিসেম্বর): করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রমের সংক্রমণের কারণে আপাতত দেশে লকডাউন দেওয়ার কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রবিবার সকালে সাভারের বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের নির্মাণাধীন ভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের কারণে সীমান্ত বন্ধ না হলেও ল্যাব পরীক্ষার ওপর জোর দিচ্ছে সরকার। এসময় তিনি প্রবাসীদের সংক্রামিত হয়ে দেশে না আসারও অনুরোধ জানান। একইসঙ্গে মৃত্যুর হার শূন্যের কোঠায় নামাতে সবাইকে সচেতন থাকতেও বলেন।

ওমিক্রন প্রতিরোধে প্রস্তুতি সম্পর্কে জানিয়ে জাহিদ মালেক বলেন, ওমিক্রন নিয়ে আন্তমন্ত্রণালয়ের বৈঠক করা হয়েছে। সেখানে অনেকগুলো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের দেশে যারা আফ্রিকা থেকে আসছেন তাদের ৪৮ ঘণ্টা আগে পরীক্ষা করে আসতে হবে। দেশে তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ওমিক্রন আক্রান্ত দেশ থেকে আসলে পরীক্ষা করে আসতে হবে।

তিনি আরও জানান, ঢাকায়ও অনেকগুলো কোয়ারেন্টিন সেন্টার করার নির্দেশনা দেওয়া হয়েছে। হাসপাতালগুলোকে কোয়ারেন্টিন সেন্টার করার জন্য বলা হয়েছে। যারা বিদেশ থেকে আসবেন তাদের নিজ খরচে কোয়ারেন্টিন করতে হবে। ল্যাবের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি হাসপাতালগুলোর আইসিইউগুলো  প্রস্তুত রাখা হয়েছে। দেশ ভালো আছে, নিরাপদ আছে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মাদ খুরশিদ আলমসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়