শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

‘জলবায়ু চ্যালেঞ্জ’ মোকাবিলায় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:০২, ৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:৪২, ৭ সেপ্টেম্বর ২০২১
‘জলবায়ু চ্যালেঞ্জ’ মোকাবিলায় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ছবি: রটারডামে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন মিটিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

ঢাকা (০৭ সেপ্টেম্বর): জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় অর্থায়ন, জলবায়ু পরিবর্তনের পুনর্বাসন এবং সবুজ প্রযুক্তি হস্তান্তরে সহযোগিতার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সোমবার নেদারল্যান্ডসের রটারডামে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) মিটিংয়ের পাশাপাশি আইএমএফ প্রধান এবং ডাচ মন্ত্রীরদের সঙ্গে আলাদা দৃুই বৈঠকে তিনি এ আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ডাচ অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রী বারবারা ভিসারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এ বৈঠকে তিনি বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ এর অধীনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে নেদারল্যান্ডসের সহায়তার অনুরোধ করেন। তিনি সমুদ্র লেভেলে উচ্চতা বৃদ্ধি, নদী ভাঙন এবং বন্যার হাত থেকে রক্ষা পেতে বাঁধ নির্মানের প্রয়োজনীয়তাও ব্যাখ্যা করেন। তিনি এ ব্যাপারে বাঁধ ও আল নির্মাণে ডাচ সরকারের পরামর্শ ও সহায়তার অনুরোধ করেন। ড. মোমেন আরও বলেন, ডাচ সরকার বাংলাদেশের বিভিন্ন স্থানে গড়ে উঠা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) পানি ব্যবস্থাপনায়ও বাংলাদেশকে সহায়তা করতে পারে। ডাচমন্ত্রী বারবারা ভিসার পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ -এ ডাচ সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন। বৈঠকে দুই মন্ত্রী একমত প্রকাশ করেন যে, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দুই দেশ একসঙ্গে কাজ করবে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা মন্ত্রী টম ডি ব্রুজিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এ বৈঠকে ড. মোমেন  এলডিসি গ্রুপ থেকে বাংলাদেশের গ্র্যাজুয়েশনের পর কিছু সময়ের জন্য ডাচ বাজারে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকার প্রবেশাধিকার অব্যাহত রাখার অনুরোধ করেন। তিনি নবায়নযোগ্য শক্তি এবং সবুজ প্রযুক্তি হস্তান্তরের ক্ষেত্রে ডাচ উন্নয়ন সহযোগিতার জন্যও অনুরোধ করেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সঙ্গে আরেক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় আইএমএফের সহায়তার অনুরোধ করেন। ড. মোমেন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা এবং খসড়া সহ জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের জনগণ যে সমস্যার সম্মুখীন হয়েছেন তা ব্যাখ্যা করেন। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের কথাও পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন অভিযোজনের ক্ষেত্রে বাংলাদেশ বৈশ্বিক নেতা হিসেবে আবির্ভূত হয়েছে। ড. মোমেন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে। এসব প্রকল্পে অর্থায়নের জন্য পররাষ্ট্রমন্ত্রী  আইএমএফের সহায়তার জন্য অনুরোধ করেন। আইএমএফ প্রধান জর্জিয়েভা জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেন। তিনি মায়ানমারে নির্যাতন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক অবস্থানের কথাও উল্লেখ করেন। জর্জিয়েভা পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেন যে, আইএমএফ অফিস জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কাজ করতে তৈরী রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন এখন গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশন (জিসিএ) মিটিংয়ে যোগ দিতে নেদারল্যান্ডসে আছেন। জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় নেদারল্যান্ডস এর উদ্যোগ নিয়েছে। ড. মোমেন জিসিএ-র অন্যতম বোর্ড সদস্য। এর চেয়ারম্যান হিসেবে রয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। সোমবার দুপুরে রটারডামে নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার আনুষ্ঠানিক ভাবে বোর্ড সদস্য, বিভিন্ন দেশের মন্ত্রী এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানদের উপস্থিতিতে এর উদ্বোধন করেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়