শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

পুরুষদের চল্লিশের পর যেসব শারীরিক পরীক্ষা অবশ্যই করতে হবে

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১৭, ২১ মে ২০২৩  
পুরুষদের চল্লিশের পর যেসব শারীরিক পরীক্ষা অবশ্যই করতে হবে

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মধ্যে বেশ কয়েকটি রোগের ঝুঁকি বাড়তে শুরু করে। তাই বিশেষজ্ঞরা বলছেন, বয়স ৪০ পেরোলেই ৫টি শারীরিক পরীক্ষা অবশ্যই করে নেয়া উচিত।

শারীরিক এসব পরীক্ষা সুস্বাস্থ্য নিশ্চিত করার পাশাপাশি তৈরি করবে বাড়তি সতর্কতা। সেই সঙ্গে নিশ্চিত হওয়া যাবে শরীরে কোনো অসুখ বাসা বেঁধেছে কিনা তার আগাম বার্তা।

তাই আসুন জেনে নিই ৪০-এর পর পুরুষদের কোন কোন শারীরিক পরীক্ষা করে নেয়া একান্ত জরুরি-

১) মানসিক চাপ: ৪০-এ কর্মজীবন সহ পারিবারিক জীবনে থাকে নানা চাপ। সব মিলিয়ে চাপ বেড়ে যায় মনের উপরও। তাই শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা নিশ্চিত করতে মনোরোগ বিশেষজ্ঞর পরামর্শ নিতে পারেন।

২) ডায়াবেটিস: বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই শরীরে ডায়াবেটিস রোগ বাসা বাঁধার ঝুঁকি বাড়ে। তাই আগে থেকেই সতর্ক থাকা জরুরি। খালি পেটে রক্তপরীক্ষা করে জেনে নিন, আপনার ডায়াবেটিস আছে কি না? এ পরীক্ষার মাধ্যমে ভবিষ্যতে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে কি না, ধরা পড়ে যায় তা-ও।

৩) প্রস্টেট ক্যানসার: পুরুষদের মধ্যে এ ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি দেখা যায়। তাই ৪০ পেরোলেই এই গ্রন্থির পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, সময়মতো ধরা পড়লে অধিকাংশ ক্ষেত্রেই অত্যন্ত এই ক্যানসার থেকে মুক্তি মেলে।

৪) লিপিড প্রোফাইল: রক্তে উচ্চ কোলেস্টেরল এর মাত্রা হৃদ্‌রোগের সমস্যা ও স্ট্রোকের আশঙ্কা অনেকটাই বাড়িয়ে দেয়। তাই ৪০ পেরোলেই রক্তে স্নেহপদার্থের মাত্রা কত, তা পরীক্ষা করে জানা জরুরি।

৫) হরমোন: টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য নষ্ট হলে হাইপোগোনাডিজম রোগ হওয়ার ঝুঁকি থাকে। সমীক্ষা বলছে, এক-তৃতীয়াংশ পুরুষ ৪০ বছর বয়সের পর এই হরমোনের সমস্যায় ভোগেন। তাই চল্লিশ পেরোলেই এই হরমোনের মাত্রা পরীক্ষা করে দেখা দরকার।

সূত্র: আনন্দবাজার

Nagad
Walton

সর্বশেষ