United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

জাকার্তা থেকে বাংলাদেশি কূটনীতিক প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:২৫, ২ আগস্ট ২০২২  
জাকার্তা থেকে বাংলাদেশি কূটনীতিক প্রত্যাহার

ছবি: সংগৃহীত

ঢাকা (০২ আগস্ট): ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ দূতাবাস থেকে কাজী আনারকলি নামে এক কূটনীতিককে ফিরিয়ে এনেছে সরকার। তিনি দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন পদে দায়িত্ব পালন করছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়,কাজী আনারকলির বাসায় অভিযান চালায় ইন্দোনেশিয়ার মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। সে সময় তার বাসায় নিষিদ্ধ মাদক মারিজুয়ানা পাওয়ার অভিযোগ ওঠে। পরে ইন্দোনেশিয়া সরকারের অনুরোধে তাকে ঢাকায় ফেরত আনা হয়।

চলতি বছরের ৫ জুন কাজী আনারকলির বাসায় অভিযান চালানো হয়। তবে কাজী আনারকলি একজন নাইজেরিয়ার নাগরিকের সঙ্গে অ্যাপার্টমেন্ট শেয়ার করতেন। সেই মাদক তিনি বাসায় রেখেছিলেন, নাকি ওই নাইজেরিয়ান রেখেছিলেন সে বিষয়ে এখনো ঢাকাকে কিছু জানায়নি জাকার্তা।

আন্তর্জাতিক বিধি অনুযায়ী, বিদেশি কোনো কূটনীতিকের বাসায় স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালাতে পারে না। সেই নিয়ম না মেনেই কাজী আনারকলির বাসায় অভিযান চালানো হয়। এ বিষয়ে ইন্দোনেশিয়ার কাছে বিস্তারিত ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ সরকার।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কোনো কূটনীতিকের বাসায় স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালাতে পারে না। ইন্দোনেশিয়ার মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সে নিয়ম না মেনেই কাজী আনারকলির বাসায় অভিযান চালায়। পরে ইন্দোনেশিয়া থেকে তাকে প্রত্যাহার করে আনা হয়। বিষয়টি নিয়ে ইন্দোনেশিয়ার কাছে বিস্তারিত ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ। তবে ইন্দোনেশিয়া থেকে এখনো জবাব আসেনি।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালে গৃহকর্মী নিখোঁজের দায়ে যুক্তরাষ্ট্র থেকে কাজী আনারকলিকে ফিরিয়ে আনা হয়েছিল। 

Nagad

সর্বশেষ