শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের ঔষধ প্লাস্টিক ইলেক্ট্রিক আইসিটি পণ্য নিতে চায় ইথিওপিয়া

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৫৫, ৬ মার্চ ২০২২  
বাংলাদেশের ঔষধ প্লাস্টিক ইলেক্ট্রিক আইসিটি পণ্য নিতে চায় ইথিওপিয়া

ইথিওপিয়ার বাণিজ্য ও শিল্প মন্ত্রী মিলাকো আলেবেলের সঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ঢাকা (০৬ মার্চ): বাংলাদেশ থেকে ঔষধ, প্লাস্টিক, ইলেক্ট্রিক ও আইসিটি পণ্য নিতে আগ্রহ প্রকাশ করেছে ইথিওপিয়া। দেশটিতে সফররত বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে ইথিওপিয়ার বাণিজ্য ও শিল্প মন্ত্রী মিলাকো আলেবেলের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাকালে এই আগ্রহ প্রকাশ করে। 

এসময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ সকল ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। তৈরী পোশাকের পাশাপাশি বাংলাদেশ ঔষধ, আইসিটি পণ্য, জাহাজ নির্মাণ, প্লাস্টিক পণ্য, সিরামিক, লাইট ইঞ্জিনিয়ারিং এবং কৃষিজাত পণ্য পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি করছে। বাংলাদেশের এসকল পণ্য বিশ্বমানের এবং দামেও তুলনামূলক কম। ঔষধের পাশাপাশি উল্লিখিত এ সকলপণ্য ইথিওপিয়া বাংলাদেশ থেকে আমদানি করলে লাভবান হবে। 

বাণিজ্যমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক আলাপ আলোচনার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি এবং এক্ষেত্রে জটিলতাগুলো দূর করা সম্ভব। উভয় দেশের বাণিজ্য প্রতিনিধিদল সফর বিনিময় করলে বাণিজ্য সহজ হবে। বিনিয়োগের ক্ষেত্রে পরিবেশ সৃষ্টি করা হলে এখানে বিনিয়োগে আগ্রহ বাড়বে।

ইথিওপিয়ার বাণিজ্য ও শিল্প মন্ত্রী মিলাকো আলেবেল বৈঠকের সময় বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। ইথিওপিয়ার উন্নয়নে বাংলাদেশের উন্নয়ন, দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগানো সম্ভব। বাংলাদেশ ইথিওপিয়া থেকে ফলমূল, ওয়েলসিড,কফি, ফুল প্রভৃতি পণ্য আমদানি করলে লাভবান হবে। ইথিওপিয়ার এসকল পণ্য মানসম্পন্ন এবং দাম তুলনামূলক কম। ইথিওপিয়ার সাথে যোগাযোগ আরও উন্নত এবং পণ্য আমদানি ও রপ্তানি সহজ হলে আদ্দিস আবাবা এ অঞ্চলের বাণিজ্য হাব হিসেবে গড়ে উঠবে।

উল্লেখ্য, উভয় দেশ চলমান বাণিজ্য জটিলতা দূর করে  বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে একমত পোষন করে। ঢাকার সাথে আদ্দিস আবাবা সরাসরি ফ্লাইট চালুর বিষয়টি অনেক দুর এগিয়ে গেছে। আশা করা যায় আগামী জুন মাসে উভয় দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করা সম্ভব হবে। 
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়