মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

রুমানিয়ার পথে ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশী নাবিকরা

চট্টগ্রাম ব্যুরো || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১৭, ৫ মার্চ ২০২২   আপডেট: ১৬:৩৪, ৫ মার্চ ২০২২
রুমানিয়ার পথে ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশী নাবিকরা

মভি বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিক, সংগৃহীত

চট্টগ্রাম (০৫ মার্চ): রুশ-ইউক্রেন যুদ্ধে আটকেপড়া বাংলাদেশী নাবিকরা রুমানিয়ার উদ্দেশে রওনা হয়েছে। আজ বাংলাদেশ সময় সাড়ে ১২টার দিকে মলদোভা উদ্দেশে রওনা হন। পরে সেখান থেকে তারা রুমানিয়া যাবে। 

বাংলাদেশ শিপিং করপোরশেনের জেনারেল ম্যানেজার মুজিবুর রহমান বিজনেস ইনসাইডার বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেন। 

মুজিবুর রহমান বলেন, গতকালই এসব নাবিকদের রুমানিয়ার উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু অলিভিয়া বন্দরের যুদ্ধ পরিস্থিতি খারাপ থাকায় আজ রওনা হয়েছেন। তিনি জানান, অলিভিয়া বন্দর থেকে কাছের সীমান্ত মলদোভা। 

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউক্রেনে আটকেপড়া নাবিকদের অবস্থান ও মুভমেন্ট নিরাপত্তাজনিত কারণে বলা নিষেধ আছে। তিনি বলেন, আটকে পড়া নাবিকদের অনেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের অবস্থান সম্পর্কে আপডেট জানাচ্ছে। 

ইউক্রেনে অলিভিয়া বন্দরের কাছাকাছি একটি বাংকারে দেড় দিনের বেশি সময় আটকে থাকার পর এমভি বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিক মলদোভা হয়ে রুমানিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেছেন। 

গেল বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ক্ষেপনাস্ত্র হামলার শিকার হয়। জাহাজে গোলার আঘাতে জাহাজের থার্ড ইঞ্চিনিয়ার হাদিসুর রহমান নিহত হন। হামলার ২৪ ঘণ্টা পর দেশটির প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় বৃহস্পতিবার নাবিকদের একটি টাগবোটে বন্দরের বাইরে একটি বাংকারে নেওয়া হয়। 

বাংলাদেশ শিপিং করপোরেশনের এই জাহাজ তুরস্কের ইরাগলি বন্দর থেকে পণ্যবোঝাই করতে গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়। দুই দিন পর অলভিয়া বন্দরের জলসীমায় নোঙর করে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়