শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

২০০ বাংলাদেশী ইউক্রেন সীমান্ত পেরিয়ে পোলান্ড ও রোমানিয়ায়

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:০৩, ২৭ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১২:১৩, ২৭ ফেব্রুয়ারি ২০২২
২০০ বাংলাদেশী ইউক্রেন সীমান্ত পেরিয়ে পোলান্ড ও রোমানিয়ায়

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ ফেব্রুয়ারি): যুদ্ধ আক্রান্ত ইউক্রেন থেকে ২০০ বাংলাদেশী ইউক্রেন সীমান্ত পারি দিয়ে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় পোলান্ড ও রোমানিয়ায় আশ্রয় নিয়েছেন। এদিকে, আরও অন্তত ৫ শতাধিক বাংলাদেশী দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গতকাল শনিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছিলেন, পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ড সীমান্ত দিয়ে ইউক্রেন প্রবাসী ২৪ বাংলাদেশীকে হেফাজতে নেওয়া হয়েছে।  শনিবার দুপুরে রাজশাহীতে এক অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এ তথ্য জানিয়েছিলেন।

এর পূর্বে, শুক্রবার ইউক্রেন বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য ভিসা ছাড়াই খুলে দেওয়া হয় ইউক্রেনের পোল্যান্ড সীমান্ত। যে সকল প্রবাসীর বৈধ পাসপোর্ট আছে সীমান্তরক্ষী বাহিনীকে তা দেখিয়ে দেখিয়ে পোল্যান্ডে প্রবেশ করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে জানায় পোল্যান্ডের ওয়ারশতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। এ ক্ষেত্রে প্রত্যেক বাংলাদেশীকে দুই কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে হবে।

এতে আরও জানানো হয়, যে সকল বাংলাদেশী ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করবে তাদের সহায়তা দেবে বাংলাদেশ দূতাবাসের একটি প্রতিনিধিদল। এতে ইউক্রেন থেকে পোল্যান্ড সীমান্ত দূও হওয়ায় প্রবাসী বাংলাদেশীদের সার্বিক পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা হওয়ার অনুরোধ জানানো হয়।

Nagad
Walton

সর্বশেষ