শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

প্যান্ডোরা পেপার্সে আট বাংলাদেশির নাম

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৪৯, ৭ ডিসেম্বর ২০২১  
প্যান্ডোরা পেপার্সে আট বাংলাদেশির নাম

ছবি: সংগৃহীত

ঢাকা (০৭ ডিসেম্বর): প্যান্ডোরা পেপার্সে এবার নাম এসেছে আট বাংলাদেশির। সোমবার রাতে প্রকাশিত নতুন এ তালিকায় সাত লাখ ৪০ হাজার ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম রয়েছে।

বিদেশে গোপন সম্পদ রয়েছে এমন ব্যক্তিবর্গের পরিচয় উন্মোচন করতেই ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) ‘প্যান্ডোরা পেপার্স’ প্রতিষ্ঠা করেছে।

এবারের প্যান্ডোরা পেপার্সে যেসব বাংলাদেশিদের নাম রয়েছে সেই আটজনেরই ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিজস্ব নিবন্ধিত প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া তাদের যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া এবং আর্জেন্টিনার মতো দেশে দ্বৈত নাগরিকত্বও রয়েছে। তবে প্যানডোরা পেপারসে কারো নাম এলেই তিনি বেআইনি কাজে জড়িত, সেটা নিশ্চিত ভাবে বলা যাবে না। অবশ্য যেসব সাংবাদিক এসব তথ্য ফাঁস করেছেন তারা এমনটাই দাবি করেন।

দ্বিতীয় ধাপের প্যান্ডোরা পেপারসে যেসব বাংলাদেশির নাম এসেছে, তার মধ্যে নিহাদ কবির অন্যতম। নথিপত্রে দেখা গেছে তার বাড়ির ঠিকানা ঢাকার ইন্দিরা রোডে। তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ছিলেন।

নিহাদ কবিরের ক্যাপিটাল ফেয়ার হোল্ডিং লিমিটেড নামে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে একটি কোম্পানি রয়েছে। ২০০৮ সালের ৮ আগস্ট কোম্পানিটির নিবন্ধন করা হয়েছে।

প্যান্ডোরা পেপারসে নাম আসা আরেক বাংলাদেশি হলেন ইসলাম মঞ্জুরুল। তিনিও ওরিয়েন্টাল এগ্রিকেমিক্যাল কোম্পানি নামে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে একটি কোম্পানি করেছেন। যুক্তরাজ্যের ঠিকানার পাশাপাশি তিনি বাংলাদেশের গুলশানের ঠিকানা ব্যবহার করেছেন।

এতে নাম আসা অন্যরা হলেন- সাইদুল হুদা চৌধুরী, অনিতা রানী ভৌমিক, সাকিনা মির আলী, মোহাম্মদ ভাই, ওয়াল্টার প্রহদ্মাদ ও ড্যানিয়েল আর্নেস্তো আইউবাত্তি।

এদের মধ্যে সাইদুল হুদা, সাকিনা ও মোহাম্মদ ভাই গুলশানের ঠিকানা ব্যবহার করেছেন। আর অনিতা রানী চকবাজারের ঠিকানা দিয়েছেন।

সাইদুলের কোম্পানির নাম বেবেন ইন্টারন্যাশনাল, অনিতার কোম্পানি এন্টারপ্রাইজ হোল্ডিংস লিমিটেড, সাকিনার মুন রেকার সার্ভিসেস করপোরেশন, মোহাম্মদ ভাইয়ের ১৯৩৬ হোল্ডিংস লিমিটেড, প্রহদ্মাদের স্লিন্ট লিঙ্ক এন্টারপ্রাইজ লিমিটেড এবং ড্যানিয়েলের কোম্পানিরা নাম কুডেল লিমিটেড।

এর আগে প্রথম পর্যায়ে প্রকাশিত প্যান্ডোরা পেপার্সের নথিতে নেপালের এক ব্যবসায়ীর সঙ্গে বাংলাদেশি ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুর নাম এসেছিল।

আইসিআইজে প্যান্ডোরা পেপারসের ডাটা উন্মুক্তভাবে প্রকাশ করে না। তবে অংশীদারদের সঙ্গে এ তথ্য বিনিময় করে।

প্যান্ডোরা পেপারস হচ্ছে আইসিআইজে প্রকাশিত প্রায় এক কোটি ২০ লাখ নথির ডকুমেন্ট। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের ধনকুবের, রাজনীতিবিদ ও ক্ষমতাবান ব্যক্তির অর্থ পাচার, কর ফাঁকি ও গুপ্ত সম্পদের তথ্য রয়েছে। ১১৭টি দেশের ছয় শতাধিক সাংবাদিক কয়েক মাস ধরে বিভিন্ন উৎস থেকে এসব নথি সংগ্রহ করেছেন।

 

Nagad
Walton

সর্বশেষ